উ. কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ধরে রাখবে মালয়েশিয়া

উত্তর কোরীয় নেতা কিম জং উনের সৎভাই কিম জং ন্যামের হত্যাকাণ্ড জেরে সৃষ্ট উত্তেজনা সত্বেও দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কোনো পরিকল্পনা মালয়েশিয়ার নেই।

>>রয়টার্স
Published : 8 March 2017, 07:11 AM
Updated : 8 March 2017, 07:23 AM

বুধবার মালয়েশিয়ার পার্লামেন্টে এ কথা বলেছেন দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক। 

ন্যামের হত্যাকাণ্ডকে কেন্দ্রে করে বাড়তে থাকা বিরোধের জেরে মঙ্গলবার পরস্পরের নাগরিকদের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করেছে উত্তর কোরিয়া ও মালয়েশিয়া।

গত ১৩ ফেব্রুয়ারি ন্যামকে কুয়ালালামপুর বিমানবন্দরে বিষাক্ত রাসায়নিক ভিক্স নার্ভ এজেন্ট প্রয়োগে হত্যা করা হয়। জাতিসংঘের নিষিদ্ধ গণবিধ্বংসী অস্ত্রের তালিকায় এই রাসায়নিকটির নাম আছে। 

এ ঘটনার জন্য মালয়েশিয়া সরাসরি উত্তর কোরিয়াকে দায়ী করেনি, কিন্তু এ ঘটনার জন্য উত্তর কোরিয়াই দায়ী বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। 

এ ঘটনায় নিজেদের দায় জোরালোভাবে অস্বীকার করেছে উত্তর কোরিয়া। কিন্তু ন্যামের হত্যা ও তার মৃতদেহের দাবি নিয়ে গত দুই সপ্তাহে মালয়েশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক ক্রমাগতভাবে নাজুক হয়ে উঠেছে।

এই পরিস্থিতিতে পার্লামেন্টকে নাজিব বলেন, “আমরা এমন একটি দেশ যারা তাদের প্রতি বন্ধুভাবাপন্ন।

“আমরা তাদের সঙ্গে ঝগড়া করতে চাই না। কিন্তু যখন একটি অপরাধ সংঘটিত হয়েছে, বিশেষভাবে যেখানে মালয়েশিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে, সেখানে মালয়েশীয়দের স্বার্থের সুরক্ষা দেওয়া আমাদের দায়িত্ব।”

উত্তর কোরিয়ায় দেশটি না ছাড়ার নিষেধাজ্ঞার মধ্যে পড়া ১১ মালয়েশীয় কোনো নিরাপত্তা হুমকিতে নেই, উত্তর কোরিয়াকে এটি পুনরায় নিশ্চিত করতে বলেছেন বলে জানান তিনি। এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিনিময়ে উত্তর কোরিয়া কী চায়, তিনি তা নিশ্চিত করার চেষ্টা করছেন বলেও পার্লামেন্টকে জানিয়েছেন।    

মালয়েশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে বাড়তে থাকা উত্তেজনা প্রশমণের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। দেশ দুটিকে ‘কূটনৈতিক পথে’ দুপক্ষের মতপার্থক্য দূর করার পরামর্শ দিয়েছে বিশ্ব সংস্থাটি।