মালয়েশিয়ায় সৌদি বাদশাহর ওপর হামলার ষড়যন্ত্র নস্যাৎ

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের ওপর ইয়েমেনি জঙ্গিদের একটি হামলার ষড়যন্ত্র নস্যাতের দাবি করেছে মালয়েশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 03:24 PM
Updated : 7 March 2017, 03:24 PM

বাদশাহ সালমান কুয়ালালামপুরে পৌঁছানোর আগেই চার ইয়েমেনি এবং  এক মালয়েশীয় ও ইন্দোনেশীয়সহ আরও তিনজন গ্রেপ্তার হয়।

বিবিসি জানায়, ২১ থেকে ২৬ ফেব্রুয়ারির মধ্যে সন্দেহভাজন ওই সাতজনকে গ্রেপ্তার করে পুলিশ।

বাদশাহ সালমান এশিয়া সফরের অংশ হিসেবে ২৬ ফেব্রুয়ারিতেই মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পৌঁছেন। তার সফরসঙ্গী হিসাবে ছিলেন আরও ২৫ জন সৌদি প্রিন্স।

ইয়েমেনে দু’বছর ধরে হুতি বিদ্রোহী গ্রুপের বিরুদ্ধে সামরিক জোটের নেতৃত্ব দিয়ে আসছে সৌদি আরব। তবে মালয়েশিয়ায় গ্রেপ্তার হওয়া ইয়েমেনিরা কোন গ্রুপের তা পরিষ্কার জানা যায়নি।

ঊর্ধ্বতন একজন পুলিশ কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, আটক চার ইয়েমেনি হুতি গ্রুপের বলেই মনে করছেন তারা। তবে অন্যান্য কয়েকটি সূত্র বলেছে, সন্দেহভাজনরা জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের সঙ্গে জড়িত। আটক অন্য তিনজন সন্দেহভাজনও একই গোষ্ঠীর কিনা তাও জানা যায়নি।

জাতীয় পুলিশ প্রধান খালিদ আবু বকর সাংবাদিকদের বলেছেন, “ওই গ্রুপটি কুয়ালালামপুরে আরব দলটির ওপর হামলার চক্রান্ত করছিল। আমরা যথাসময়ে তাদেরকে পাকড়াও করেছি।”

আটক চার ইয়েমেনির কাছ থেকে কয়েকটি আন্তর্জাতিক পাসপোর্ট জব্দ করেছে পুলিশ। সেইসঙ্গে ২৭০,০০০ রিঙ্গিতের সমমূল্যের বিভিন্ন বৈদেশিক মুদ্রাও জব্দ করা হয়েছে। এ অর্থ জঙ্গি গ্রুপটিকে সরবরাহ করা হয়েছে বলেই ধারণা পুলিশের। গ্রুপটি মাদক সরবরাহেও জড়িত বলে জানিয়েছেন পুলিশ প্রধান আবু বকর।