জাপানের মার্কিন ঘাঁটিই লক্ষ্য উত্তর কোরিয়ার

জাপানে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিগুলোতেই ক্ষেপণাস্ত্র হামলা চালানোর চেষ্টা চালাচ্ছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 01:11 PM
Updated : 7 March 2017, 01:11 PM

পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যম মঙ্গলবার এক প্রতিবেদনে একথা জানিয়েছে।

‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি’র (কেসিএনএ) খবরে বলা হয়, “জাপানে অবস্থিত যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদী আগ্রাসী বাহিনীর ঘাঁটিতে আঘাত হানার অনুশীলনের অংশ হিসেবে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর একটি ইউনিট সোমবার সকালে চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।”

এর একদিন পরই দক্ষিণ কোরিয়ায় অত্যাধুনিক টার্মিনাল হাই অ্যালটিটুড এরিয়া ডিফেন্স (থাড) ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী সিস্টেম মোতায়েন শুরু করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার ছোড়া চারটি ক্ষেপণাস্ত্রের তিনটিই জাপানের জলসীমায় বিশেষ অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়ে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘটনাকে উত্তর কোরিয়ার ‘হুমকির নতুন মাত্রা’ হিসেবে বর্ণনা করেছেন।

মঙ্গলবার সকালে তিনি টেলিফোনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেন। প্রায় আধঘণ্টা দুই নেতা ফোনালাপের পর দক্ষিণ কোরিয়ায় থাড মোতায়েনের সিদ্ধান্ত হয়।

বিষয়টি নিয়ে দক্ষিণ কোরিয়া অস্থায়ী প্রেসিডেন্ট হওয়াং কাইয়ো-আহন সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্প কথা বলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের মোকাবেলায় দক্ষিণ কোরিয়া অবস্থিত মার্কিন ঘাঁটির সেনারা তৃতীয় প্রজন্মের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রযুক্তি থাড স্থাপন শুরু করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ড।

এই প্রতিরক্ষা প্রযুক্তিটি ২শ’ কিলোমিটার আওতার মধ্যে প্রায় ১৫০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত যেকোন ধরনের ক্ষেপণাস্ত্র ভূ-পাতিত করতে সক্ষম।

তবে উত্তর কোরিয়ার ছোঁড়া ক্ষেপণাস্ত্র চারটি কি ধরনের বা কি মাত্রার ছিল তা জানা যায়নি। এ বিষয়ে বিশেষজ্ঞদের ধারণা, ‍সেগুলো হয় মাঝারি পাল্লার রডংস অথবা বর্ধিত পরিসীমার স্কুডস ছিল।

পরবর্তী মূল্যায়নের জন্য তারা উত্তর কোরিয়া থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার ছবি প্রকাশের অপেক্ষায় আছেন।