ফিলিপিন্সে শিরশ্ছেদ হওয়া জার্মান জিম্মির লাশ উদ্ধার

ফিলিপিন্সে জঙ্গিদের হাতে শিরশ্ছেদ হওয়া জার্মান জিম্মি ইয়ুর্গেন কান্টনারের মৃতদেহ খুঁজে পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2017, 04:23 PM
Updated : 5 March 2017, 04:23 PM

বিবিসি জানায়, ফিলিপিন্সের জঙ্গি দল আবু সায়াফ গত বছর নভেম্বরে মালয়েশিয়ার সাবাহ প্রদেশে নিজের ইয়োট থেকে কান্টনারকে অপহরণ করে এবং তার মেয়েবন্ধু সাবিন মের্জকে গুলি করে হত্যা করে।

সেনা কর্মকর্তারা জানান, সুলু দ্বীপে কান্টনারের মৃতদেহ খুঁজে পাওয়া গেছে এবং সেটি জার্মানি ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

কান্টনারের মুক্তিপণ হিসেবে তিন কোটি পেসো (ছয় লাখ মার্কিন ডলার) দাবি করা হয়েছিল।

২৬ ফেব্রুয়ারি ছিল মুক্তিপণের জন্য বেঁধে দেওয়া সময়ের শেষদিন। পরদিন অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে ছুরি হাতে এক ব্যক্তিকে কান্টনারকে হত্যা করতে দেখা যায়।

দক্ষিণের সুলু প্রদেশের ইনদানান এলাকায় ২৬ ফেব্রুয়ারি বিকালে কান্টনারকে হত্যা করা হয় বলে তখন জানিয়েছিল পুলিশ।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, এ ধরনের ‘অমানবিক ও জঘণ্য কাজ তাদের গভীরভাবে মর্মাহত করেছে’।

এর আগে ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদরিগো দুতের্তে চার মাসেও কান্টনারকে উদ্ধার করতে না পারায় জার্মান সরকার ও কান্টনারের পরিবারের কাছে ক্ষমা চেয়েছেন।

তবে ওই সময় তিনি জোর দিয়ে বলেন, আবু সায়াফকে মুক্তিপণের অর্থ দেওয়া কোনোভাবেই উচিত হবে না।

এর আগে ২০০৮ সালে ৭০ বছর বয়সী কান্টনার এবং মের্জ সোমালিয়ায় অপহৃত হয়েছিলেন। সেবার মুক্তিপণের বিনিময়ে তারা ছাড়া পান।

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চল ভিত্তিক জঙ্গি দল আবু সায়াফ ছোট হলেও দেশটির সবচেয়ে নৃশংস জঙ্গি দল, যারা ইসলামিক স্টেটের প্রতি আনুগত্য প্রকাশ করেছে।

কান্টনারের জন্য বেঁধে দেওয়া মুক্তিপণের সময় শেষের দিকে থাকায় গত সপ্তাহে সুলু প্রদেশে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ফিলিপিন্সের সেনাবাহিনী।