ক্যালিফোর্নিয়ায় ট্রাম্প সমর্থকদের সমাবেশে সহিংসতা, গ্রেপ্তার ৫

যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ায় বার্কলে শহরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের মিছিল-সমাবেশ চলাকালে ট্রাম্প বিরোধীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে। এতে আহত হয়েছে ৩ জন এবং গ্রেপ্তার হয়েছে ৫ জন।

>>রয়টার্স
Published : 5 March 2017, 02:11 PM
Updated : 5 March 2017, 02:11 PM

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বার্কলে শহরের একটি পার্কে ট্রাম্পের সমর্থক ও বিরোধীরা ঢাল এবং কাঠের তৈরি লাঠি হাতে পরষ্পরের উপর হামলে পড়ে। ট্রাম্প সমর্থকরা পেপার স্প্রেও ব্যবহার করে।

এ সময় দাঙ্গা পুলিশ সদস্যদের নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

বার্কলে পুলিশের মুখপাত্র বাইরন হোয়াইট বলেন, বার্কলেতে উভয়পক্ষের ২০০ থেকে ৩০০ মানুষ জড়ো হয়েছিল।

সমাবেশে ট্রাম্পের একজন সমর্থক লাঠি হাতে, মুখে গ্যাস মাস্ক পরে এবং আমেরিকার পতাকার ছাপ দেওয়া একটি ঢাল নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়।

হোয়াইট বলেন, “সংঘর্ষে জড়িয়ে পড়া দুই পক্ষকে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।” তিনি বলেন, “আমরা কয়েকজনকে গ্রেপ্তার করেছি। আমরা প্রথমে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছি এবং পরে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি।”

শনিবার যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের মধ্যে অন্তত ২৮টি রাজ্যে ‘স্প্রিরিট অব আমেরিকা’ শিরোনামে ট্রাম্পপন্থি সমাবেশ অনুষ্ঠিত হয়।

ওয়াশিংটনে ট্রাম্পের সমর্থনে সমাবেশ আয়োজনকারী গে'স ফর ট্রাম্প প্রচার সংগঠনের প্রেসিডেন্ট পিটার বয়কিন বলেন, “ট্রাম্প বিরোধী অনেকগুলো দল বিক্ষোভ প্রদর্শন করছে। আমার ভাবলাম ট্রাম্পের প্রতি আমাদের সমর্থন প্রদর্শন করাও জরুরি। যে কারণেই এ আয়োজন।”

মিনেসোটায় প্রায় ৪০০ ট্রাম্প সমর্থক সমাবেশে অংশ নেয়। সেখানে ট্রাম্প বিরোধী ছোট একটি দলের সঙ্গে তারা মুখোমুখি অবস্থান নিলেও কোনও সংঘর্ষ হয়নি।

অনেক জায়গায় ট্রাম্পের সমর্থনে র‌্যালিতে খুব কম মানুষই জড়ো হয়েছিল।