উত্তর-পশ্চিম সিরিয়ায় সরকারি বাহিনীর অগ্রগতি

আগে ইসলামিক স্টেটের (আইএস) দখলে ছিল উত্তর-পশ্চিম সিরিয়ার এমন বেশ কয়েকটি গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে সিরিয়ার সেনাবাহিনী।

>>রয়টার্স
Published : 5 March 2017, 02:04 AM
Updated : 5 March 2017, 06:29 AM

আলেপ্পো প্রদেশে জঙ্গিদের দখলে থাকা বিচ্ছিন্ন বেশ কিছু গ্রাম থেকে তাদের হটিয়ে দিয়ে সরকারি বাহিনী নিজেদের নিয়ন্ত্রণ বিস্তৃত করেছে বলে শনিবার জানিয়েছে ইখবারিয়াহ। 

সামরিক বাহিনীর একটি সূত্রের বরাতে গণমাধ্যমটি জানিয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে আলেপ্পোর গ্রামাঞ্চল দিয়ে সেনাবাহিনী ইউফ্রেতিস নদীর অভিমুখে ধারাবাহিকভাবে এগিয়ে গেছে।

তুরস্কের মদদপুষ্ট বিদ্রোহীরা গত মাসে আল-বাবের নিয়ন্ত্রণ নিলেও সেনাবাহিনী শহরটির দক্ষিণ ও পূর্বাঞ্চল দিয়ে চালানো আক্রমণের পথ অনুসরণ করে ইউফ্রেতিস নদীর দিকে এগিয়ে যাচ্ছে।

আল বাবের দক্ষিণে আইএসের দখলে থাকা এলাকাগুলো পুনরুদ্ধার করে সিরীয় সেনাবাহিনী, তুর্কি বাহিনী ও তাদের মদদপুষ্ট বিদ্রোহীদের দক্ষিণমুখী বিস্তারের পথ বন্ধ করে দিচ্ছে। পাশাপাশি আলেপ্পো শহরে পানি সরবরাহ ব্যবস্থার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার পথেও অগ্রসর হচ্ছে তারা।   

এর আগে বিদ্রোহীরা জানিয়েছিল, পশ্চিম আলেপ্পোর রাশদিনের কাছের গ্রামাঞ্চলগুলোতে তাদের শক্তিকেন্দ্রগুলোতে সেনাবাহিনী ও ইরানের মদদপুষ্ট বাহিনীগুলোর বড় ধরনের একটি আক্রমণ ‍রুখে দিয়েছে তারা। 

সাম্প্রতিক মাসগুলোতে ‍উত্তর-পশ্চিম সিরিয়ায় আইএসের দখলকৃত এলাকাগুলোতে পরস্পরের প্রতিদ্বন্দ্বি তিনটি পৃথক বাহিনী অগ্রগতি অর্জন করেছে; এর একটি যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট সিরীয় কুর্দি বাহিনী, আরেকটি তুরস্কের মদদপুষ্ট বিদ্রোহী বাহিনী ও অপরটি সিরিয়ার সেনাবাহিনী।

কয়েক সপ্তাহের তীব্র লড়াইয়ের পর আল বাবে পরাজিত হয়ে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চল থেকে পশ্চাৎপসারণ করতে বাধ্য হয় আইএস। এক সময় এই শহরটি তাদের সমীহ জাগানো শক্তিকেন্দ্র হিসেবে পরিচিত ছিল।