যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার ভারতীয় অ্যাথলেটের জামিন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি শিশুকে যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার ভারতীয় অ্যাথলেট তানভীর হুসেইন জামিনে মুক্তি পেয়েছেন।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2017, 01:34 PM
Updated : 4 March 2017, 01:59 PM

নিউইয়র্কের এসেক্স কাউন্টি কারাগার কর্তৃপক্ষ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শুক্রবার স্থানীয় সময় বিকালে তানভীরকে জামিনে ছেড়ে দেওয়া হয়। তবে তার পাসপোর্ট জব্দ করা হয়েছে। মঙ্গলবার তাকে সারানেক লেক সিটি আদালতে হাজিরা দিতে হবে।

২৪ বছর বয়সী তারভীর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বাসিন্দা।

ওয়ার্ল্ড স্নোশু চ্যাম্পিয়শীপে অংশ নিতে ২৩ ফেব্রুয়ারি তানভীরসহ তিন ভারতীয় অ্যাথলেট সারানেক লেক সিটিতে পৌঁছান। ২৫ ফেব্রুয়ারি প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

১২ বছর বয়সী একটি মেয়েশিশুকে চুম্বনের অভিযোগে ১ মার্চ পুলিশ তানভীরকে গ্রেপ্তার করে।

এসেক্স কাউন্টির ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ক্রিস্টি স্প্রাগ বলেন, “একটি শিশুর অভিযোগকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে সেটি খতিয়ে দেখার পর তানভীরকে গ্রেপ্তার করা হয়েছে।”

“শিশুটি ও তার পিতা-মাতার অভিযোগ, তানভীর তাকে চুম্বন করেছিল এবং জড়িয়ে ধরেছিল।শুধু তাই নয়, সে আপত্তিকরভাবে শিশুটির শরীর স্পর্শ করেছিল। মার্কিন আইনে যা দণ্ডনীয় অপরাধ।”

মার্কিন এই দম্পতি তানভীরের জামিনের অর্থ দেন।

অবশ্য গণমাধ্যমে তানভীরকে নিয়ে আলোচনা এই প্রথম নয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আদেশ জারির পর তানভীর ও তার সতীর্থ অ্যাথলেট আবিদ খান উভয়েরই ভিসা আবেদন দিল্লিতে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে বাতিল করে দেওয়া হয়েছিল। যা নিয়ে ওই সময় গণমাধ্যমে ব্যাপক হৈচৈ হয়।

তখন পুরো সারানাক লেক তার পাশে দাঁড়ায়। শহরের মেয়র থেকে শুরু করে সিনেটররাও তাকে ভিসা দেয়ার পক্ষে প্রচার চালানোর পর তিনি ভিসা পান।

সারানাক লেকে পৌঁছানোর পরও তানভীর ও তার সতীর্থদের ঊষ্ণ অভ্যর্থনা দেওয়া হয়।

এমনকি বিনা পয়সায় তাদের হোটেলে থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়।

শুক্রবার তানভীরকে আদালতে হাজির করে জামিন আবেদন করা হলে বিচারক জামিনের জন্য নগদ অন্তত পাঁচ হাজার মার্কিন ডলার জমা দেওয়ার আদেশ দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধি জানান, জামিনের অর্থ দেওয়ার ক্ষমতা তানভীর বা তার সতীর্থদের ছিল না। স্থানীয় এক দম্পতি তানভীরের সহযোগিতায় এগিয়ে আসেন। তারা জামিনের পাঁচ হাজার ডলার দেওয়ার পাশাপাশি তানভীরের জন্য আইনজীবী নিয়োগ দেন। বর্তমানে তানভীর মার্কিন এই দম্পতির জিম্মায় রয়েছেন।