অ্যাটর্নি জেনারেল সেশনসের পক্ষে ট্রাম্পের সাফাই

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে যোগাযোগ নিয়ে পদত্যাগের চাপের মুখে থাকা অ্যাটর্নি জেনারেলের পক্ষে সাফাই গেয়ে বলেছেন, “জেফ সেশনস একজন সৎ মানুষ।”

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2017, 09:48 AM
Updated : 3 March 2017, 09:48 AM

 ট্রাম্প বলেন, “সেশনস হয়ত আরও স্পষ্ট করে বিষয়টি ব্যাখ্যা করতে পারতেন। কিন্তু তিনি কোনও অভিসন্ধি নিয়ে এটি করেন নি।” ডেমোক্র্যাটদের বিরুদ্ধে অযথাই ক্রুটি খুঁজে বেড়ানোর অভিযোগও করেন তিনি।

ডেমোক্র্যাটরা বলছেন, জেফ সেশনস সিনেট কনফার্মেশন হেয়ারিং এ রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে তার যোগাযোগ সম্পর্কে মিথ্যা কথা বলে শপথ  নিয়েছেন। সেকারণে তার পদত্যাগ করা উচিত।

তোপের মুখে সেশনস এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ নিয়ে গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের একটি তদন্ত থেকে সরে দাঁড়িয়েছেন।

ডেমোক্র্যাটদের অভিযোগ, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারের সময় রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক নিয়ে সেশনস যে ব্যাখ্যা দিয়েছেন তা বিশ্বাসযোগ্য নয়। ফলে সেশনসের পদত্যাগ দাবি করেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটিক নেতা ন্যান্সি পেলোসি।

ট্রাম্প বলেছেন, “ডেমোক্র্যাটরা নির্বাচনে হেরেছে আর এখন তারা বাস্তবতার ওপরও তাদের নিয়ন্ত্রণ হারিয়েছে।”

ট্রাম্পের নির্বাচনী প্রচারাভিযান নিয়ে অভিযোগ আছে যে, তার প্রচারশিবিরের একটি দল রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছে এবং ট্রাম্পের পক্ষ থেকে মস্কো নির্বাচনে হস্তক্ষেপ করেছে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প এ অভিযোগকে ‘ভুয়া খবর’ বলে উড়িয়ে দিয়েছেন।

মার্কিন বিচার বিভাগের তথ্যের ভিত্তিতে ওয়াশিংটন পোস্ট পত্রিকা বলছে, অ্যাটর্নি জেনারেল সেশনস গত বছর দুইবার রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলায়াকের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

তবে সেশনস ১০ জানুয়ারিতে তার কনফার্মেশন হেয়ারিংয়ে রাশিয়ার সঙ্গে যোগাযোগের বিষয়টি পুরোপুরি অস্বীকার করে বলেছিলেন, রাশিয়ানদের সঙ্গে তার কোনও যোগাযোগ হয়নি।

এরপর গত বুধবার রাতেও একটি বিবৃতিতে তিনি রাশিয়ার সঙ্গে যোগাযোগের বিষয়টি অস্বীকার করেন।