ন্যাম খুনে আটক উত্তর কোরীয়কে মুক্তি দিল মালয়েশিয়া

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সৎভাই কিম জং ন্যাম খুনের ঘটনায় জড়িত সন্দেহে আটক উত্তর কোরীয়কে মুক্তি দিয়েছে মালয়েশিয়ার পুলিশ।

>>রয়টার্স
Published : 2 March 2017, 12:21 PM
Updated : 3 March 2017, 10:31 AM

কর্মকর্তারা বলেছেন, রি জং চোলকে অভিযুক্ত করার পক্ষে পর্যাপ্ত প্রমাণ পাওয়া যায়নি। তবে চোলের ভ্রমণ সংক্রান্ত কাগজপত্রের বৈধতা না থাকায় তাকে মালয়েশিয়া থেকে বিতাড়িত করা হবে।

বিবিসি জানায়, চোল কে অভিবাসন কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে কখন তাকে বিতাড়িত করা হবে তা স্পষ্ট জানা যায়নি।

কোনও রাজনৈতিক বা কূটনৈতিক চাপের মুখে চোলকে মুক্তি দেওয়া হয়েছে কিনা তা বলতে অস্বীকৃতি জানিয়েছেন মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর। তিনি বলেন, প্রমাণের অভাবের কারণেই তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

জং চোল মালয়েশিয়ায় তিনবছর ধরে বাস করে আসছেন। গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে কিম জং-ন্যাম খুন হওয়ার পর ১৭ ফেব্রুয়ারিতে সময়সীমা পার হয়ে যাওয়া ওয়ার্ক পারমিট (৬ ফেব্রুয়ারি ২০১৭) নিয়ে ধরা পড়েন চোল। খুনের ঘটনায় তার কি ভূমিকা ছিল তা ষ্পষ্ট নয়।

ন্যামের হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে বেশ কয়েকজন উত্তর কোরীয় নাগরিককে খুঁজছে মালয়েশিয়া। এদের মধ্যে কয়েকজন ভিসা-মুক্ত প্রবেশের সুযোগে মালয়েশিয়ায় এসে ন্যাম হত্যার পর দেশটি ছেড়ে পালিয়েছে।

১৯৭০ সালে মালয়েশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। এরপর থেকে দুদেশের মধ্যে পামঅয়েল ও ইস্পাতসহ অন্যান্য পণ্যের বাণিজ্য বৃদ্ধি পায়। ২০০৩ কুয়ালালামপুরে নিজেদের দূতাবাস খোলে উত্তর কোরিয়া।

কিন্তু ন্যামের হত্যাকাণ্ড দুদেশের কূটনৈতিক সম্পর্কে ফাটল ধরিয়েছে। এ হত্যাকাণ্ডের জেরে পিয়ংইয়ং থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে মালয়েশিয়া।

কুয়ালালামপুর বিমানবন্দরে অতি বিষাক্ত রাসায়নিক ভিক্স নার্ভ এজেন্ট ব্যবহার করে ন্যামকে হত্যা করে দুই নারী। বুধবার ওই দুই নারীর বিরুদ্ধে হত্যাকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।