ন্যাম হত্যায় অভিযুক্ত হচ্ছেন দুই নারী

কিম জং-ন্যাম হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে আটক দুই নারীর বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হবে বলে জানিয়েছে মালয়েশিয়া কর্তৃপক্ষ।

>>রয়টার্স
Published : 28 Feb 2017, 12:35 PM
Updated : 28 Feb 2017, 12:35 PM

অ্যাটর্নি জেনারেল মোহামেদ আপানদি আলি জানান, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের ওই দুই নারীর বিরুদ্ধে বুধবার আনুষ্ঠানিকভাবে হত্যার অভিযোগ আনার কথা রয়েছে। আর যদি তারা দোষী সাব্যস্ত হন হবে তাদের মৃত্যুদণ্ড হবে।

“পেনাল কোডের ৩০২ ধারা অনুযায়ী আদালতে তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হবে।”

মালয়েশিয়ার আইন অনুযায়ী এটি এমন একটি হত্যার অভিযোগ যেখানে দোষী প্রমাণিত হলে অবশ্যই মৃত্যুদণ্ড হবে।

কিম জং-ন্যাম উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সৎভাই। শাসন ব্যবস্থায় পরিবারতন্ত্রের বিরুদ্ধে মত প্রকাশ করা ন্যাম পরিবার থেকে একরকম বিচ্ছিন্নই ছিলেন। তিনি সস্ত্রীক ম্যাকাউতে বসবাস করতেন।

গত ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরের টার্মিনালে ম্যাকাউগামী একটি ফ্লাইটের জন্য অপেক্ষারত অবস্থায় দুই নারী ন্যামের মুখে ‘ভিএক্স নার্ভ’ নামে একটি রাসায়নিক মাখিয়ে দেয়।

গণবিধ্বংসী রাসায়নিক অস্ত্র হিসেবে ভিএক্স নার্ভকে নিষিদ্ধ করেছে জাতিসংঘ।

ওই দুই নারীর দাবি, ‘কমেডি ভিডিওতে’ অংশ নিচ্ছেন মনে করে তারা ওই কাজ করেছেন। ন্যাম হত্যায় কেউ তাদের ‘চাতুর্যের সঙ্গে ব্যবহার’ করেছে।

দুই নারী ভিয়েতনামের ডোয়ান থি হুওং এবং ইন্দোনেশিয়ার সিতি আইশাহ ছাড়াও আরও আট জনকে ন্যাম হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে সনাক্ত করেছে মালয়েশীয় পুলিশ।

ওই আটজনের মধ্যে একজন কুয়ালালামপুরে অবস্থিত উত্তর কোরীয় দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তা, একজন রাষ্ট্র পরিচালিত এয়ারলাইনের কর্মী এবং অন্তত চারজন উত্তর কোরিয়ার গুপ্তচর।

ন্যাম হত্যাকাণ্ডের পর মঙ্গলবার একজন সাবেক রাষ্ট্রদূতের নেতৃত্বে উত্তর কোরিয়ার উচ্চ পর্যায়ের একটি কূটনৈতিক দল কুয়ালালামপুরে পৌঁছেছে।

যদিও ন্যাম হত্যার বিষয়টি আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি উত্তর কোরিয়া। তারা বলেছে, মালয়েশিয়ায় কূটনৈতিক পাসপোর্টধারী উত্তর কোরিয়ার এক নাগরিকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার পৌঁছানো উত্তর কোরীয় দলটি ওই মৃতদেহ ফেরত চাইবে এবং উত্তর কোরিয়ার নাগরিক রি জং চোলের মুক্তি চাইবে বলে জানিয়েছে বিবিসি। সেইসঙ্গে উত্তর কোরিয়া ও মালয়েশিয়ার মধ্যে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে’ কাজ করবে।

বিশ্বের সঙ্গে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার হাতে গোনা যে কয়টি দেশের সঙ্গে সুসম্পর্ক রয়েছে মালয়েশিয়া তার একটি।