‘আইএস প্রতিরোধে ইন্দোনেশিয়ার সঙ্গে কাজ করবেন সৌদি বাদশা’

ইন্দোনেশিয়ায় সফরকালে সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুলাজিজ আল সৌদ জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে লড়াইসহ ১০টি বিষয়ে দেশটির সঙ্গে চুক্তিবদ্ধ হবেন বলে ধারণা করা হচ্ছে।

>>রয়টার্স
Published : 28 Feb 2017, 07:59 AM
Updated : 28 Feb 2017, 08:03 AM

ইন্দোনেশিয়ায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ওসামা মোহাম্মদ আব্দুল্লাহ আলশুয়াইবি মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে এ কথা জানিয়েছেন।

আগামী ১ থেকে ১২ মার্চের মধ্যে বাদশা সালমানের ইন্দোনেশিয়ায় যাওয়ার কথা রয়েছে। রোববার শুরু করা মাসব্যাপী এশিয়া সফরের অংশ হিসেবে তিনি দেশটিতে যাবেন।

বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখতে ও পারস্পরিক ঘনিষ্ঠতা বৃদ্ধি করার উদ্দেশ্য নিয়ে এশিয়া সফর শুরু করেছেন বাদশা সালমান। এই সফরের অংশ হিসেবে বর্তমানে ইন্দোনেশিয়ার প্রতিবেশী মালয়েশিয়ায় আছেন তিনি।      

সৌদি রাষ্ট্রদূত আলশুয়াইবি জানিয়েছেন, ইন্দোনেশিয়ার সঙ্গে তাদের অনেক ধরনের সহযোগিতার সম্পর্ক গড়ে তোলার থাকলেও সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে সন্ত্রাস-বিরোধী চুক্তি, এতে উভয়ে মিলে আইএসআইএস-কে (আইএস) পরাজিত করতে কাজ করা সম্ভব হবে।

বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়া রাষ্ট্রীয়ভাবে ধর্মনিরপেক্ষ। গত বছর দেশটিতে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার জন্য আইএসের সমর্থকদের দায়ী করা হয়েছে।

উগ্রপন্থিদের তৎপরতার এসব ঘটনায় উদ্বিগ্ন হয়ে উঠেছে দেশটি।