আফগানদের গাছ লাগানোর আহ্বান তালেবান নেতার

বিশ্বের মঙ্গল ও সমৃদ্ধির জন্য আফগানদের এক বা একাধিক গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন তালেবান নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা।

>>রয়টার্স
Published : 26 Feb 2017, 09:26 AM
Updated : 26 Feb 2017, 09:26 AM

রোববার তালেবানের পক্ষ থেকে প্রকাশ্য এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন তিনি। তালেবানের প্রচার মাধ্যমগুলো ‘বিশেষ’ এই বিবৃতিটি প্রকাশ করে।

এতে বেসামরিক আফগান নাগরিকদের এবং তালেবান যোদ্ধাদের ‘সর্বশক্তিমান আল্লাহর সৃষ্টিগুলোর কল্যাণে এবং পৃথিবীকে সুন্দর করে তোলার উদ্দেশ্যে এক বা একাধিক ফলের অথবা অন্যান্য গাছ লাগানোর’ আহ্বান জানিয়েছেন তিনি।

বিবৃতিতে কোরানের আয়াত উদ্ধৃত করে আখুন্দজাদা বলেন, “গাছ লাগানো ও কৃষিকাজকে সেই কাজ হিসেবে গণ্য করা হয় যা করলে একইসঙ্গে দুনিয়ার মঙ্গল ও সমৃদ্ধি হয় এবং আখিরাতে প্রচুর পুরস্কার পাওয়া যায়।”

২০১৬ সালে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের এক ড্রোন হামলায় পূর্বসূরি নেতা মারা যাওয়ার পর মে-তে তালেবানের নতুন নেতা হন আখুন্দজাদা। তিনি ১৫ বছর পাকিস্তানের একটি মাদ্রাসায় ধর্ম শিক্ষক হিসেবে দায়িত্বপালন করেছেন বলে প্রকাশিত খবরে জানা যায়। তালেবানের নেতা নির্বাচিত হওয়ার পর থেকেই তিনি আত্মগোপনে আছেন।

সাধারণত তালেবানরা তাদের বিদ্রোহী হামলাগুলোর জন্যই বেশি পরিচিত। কিন্তু তাদের রাজনৈতিক উচ্চাকাঙ্খাও আছে। কিন্তু নিজেদের নিয়ন্ত্রিত এলাকায় তারা সাধারণত মৌলিক সেবাগুলোর দেওয়ার চেষ্টা করে।