ন্যাম হত্যা: ৯০ ডলার পেয়েছিলেন ইন্দোনেশীয় নারী

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎভাই কিম জং ন্যাম হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার হওয়া ইন্দোনেশীয় নারী বলেছেন, তাকে একটি কৌতুককর ঘটনা ঘটানোর জন্য ৪০০ মালয়েশীয় রিঙ্গিত (৯০ ডলার) দেওয়া হয়েছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 11:51 AM
Updated : 25 Feb 2017, 11:51 AM

ন্যাম হত্যার এক সপ্তাহেরও বেশি সময় পর শনিবার সিতি আইসাহ নামের ওই নারী মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ার দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে প্রথম সাক্ষাতে একথা বলেন।

ঘটনার বর্ণনায় আইসাহ জানান, একটি রিয়েলিটি শো’র অংশ হিসাবে কিম জং ন্যামের মুখে কৌতুকচ্ছলে ‘বেবি অয়েল’ এর মত একটি তরল মেখে দেওয়ার জন্য তাকে ৯০ ডলার দেওয়া হয়।

মালয়েশিয়ার পুলিশ বলছে, ন্যামের মুখে যে তরল মাখানো হয় সেটি ছিল মারাত্মক বিষাক্ত রাসায়নিক ‘ভিএক্স নার্ভ এজেন্ট’। যার কারণে ন্যাম মারা গেছেন।

কিন্তু ওই তেলটি যে বিষাক্ত ছিল তা জানতেন না বলে জানিয়েছেন ইন্দোনেশীয় নারী আইসাহ।

ইন্দোনেশিয়ার উপ-রাষ্ট্রদূত  আন্দ্রেয়ানাও এরউইন ৩০ মিনিট আইসাহ’র সঙ্গে কথা বলার পর জানান, “সে কেবল বলেছে যে, কেউ একজন তাকে তেল মেখে দেওয়ার নাটক করতে বলেছিল। কয়েকজন জাপানি কিংবা কোরিয়ানের সঙ্গে তার দেখা হয়েছিল এবং তাদেরই একজন তাকে ওই কাজ করার জন্য ৪শ’ মালয়েশীয় রিঙ্গিত দেয়... সে (আইসাহ) কেবল এটুকই বলেছে যে, তাকে বেবি অয়েলের মত এক ধরনের তেল দেওয়া হয়।”

তবে এই তেল নেওয়ার ফলে ওই নারীর দেহে কোনও রাসায়নিক বিক্রিয়ার চিহ্ন দেখা যায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ন্যাম খুনে জড়িত সন্দেহে গ্রেপ্তার হওয়া আরেক ভিয়েতনামী নারীর সঙ্গেও ভিয়েতনামের কর্মকর্তারা কথা বলেছেন। তবে তারা কোনও মন্তব্য করেননি।

মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর বৃহস্পতিবার জানান, ন্যামের চোখ ও মুখ থেকে সংগ্রহ করা নমুনাটি যে ‘ভিএক্স নার্ভ এজেন্ট’, সে বিষয়ে তাদের বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান রান্ড করপোরেশনের যুদ্ধাস্ত্র বিশেষজ্ঞ ব্রুস বেনেটের বরাত দিয়ে বিবিসি লিখেছে, রঙয়ের দিক দিয়ে স্ফটিক স্বচ্ছ, স্বাদ-গন্ধহীন এই ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ এতটাই বিষাক্ত যে, সামান্য পরিমাণে এই রাসায়নিক দিয়ে মিনিটের মধ্যে একজনের মৃত‌্যু ঘটানো সম্ভব।

 গত ১৩ ফেব্রুয়ারি ৪৬ বছর বয়সী কিম জং-ন্যাম যখন আক্রান্ত হন, তখন তিনি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে ম্যাকাও যাওয়ার জন‌্য অপেক্ষা করছিলেন।

জাপানের ফুজি টেলিভিশন গত সপ্তাহে ওই ঘটনার সিসিটিভি ফুটেজ প্রকাশ করে। সেখানে এক নারীকে পেছন থেকে ন্যামের মুখ পেঁচিয়ে ধরতে দেখা যায়।

এ খুনের পেছনে উত্তর কোরিয়া জড়িত বলে ব্যাপকভাবে ধারণা করা হলেও পিয়ংইয়ং তা জোরালোভাবেই অস্বীকার করে আসছে।