মাদক সংক্রান্ত অভিযোগে দুতার্তের শীর্ষ সমালোচক গ্রেপ্তার

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদরিগো দুতার্তের শীর্ষ সমালোচক সিনেটর লেইলা দে লিমাকে মাদক পাচার সংক্রান্ত অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 07:31 AM
Updated : 24 Feb 2017, 10:06 AM

সিনেটর দে লিমার বিরুদ্ধে আটক মাদক হোতাদের কাজ থেকে অর্থ গ্রহণের অভিযোগ আনা হয়েছে, জানিয়েছে বিবিসি। 

নিজেকে নির্দোষ দাবি করে দে লিমা পাল্টা অভিযোগ করে বলেছেন, দুতার্তের মাদক বিরোধী লড়াইয়ের সমালোচনা বন্ধ করার জন্যই এসব অভিযোগ আনা হয়েছে।

গ্রেপ্তার এড়াতে বৃহস্পতিবার রাতটি তিনি ম্যানিলার সিনেট ভবনে নিজ দপ্তরে কাটিয়েছিলেন, কিন্তু শুক্রবার সকালে তিনি পুলিশের কাছে আত্মসমর্পণ করেন।

আত্মসমর্পনের আগে সাংবাদিকদের বলেছেন, “যে সব বিষয়ের জন্য আমি লড়াই করছি তার জন্য কারারুদ্ধ হওয়া আমার জন্য সম্মানের। দুতার্তে জান্তার নিপীড়ন ও প্রতিদিনের হত্যাকাণ্ডের বিরুদ্ধে সত্য ও ন্যায়ের লড়াই থেকে আমাকে বিরত বা চুপ করাতে পারবে না তারা।”

২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ফিলিপিন্সের বিচারমন্ত্রী ছিলেন দে লিমা। ওই সময় তিনি অর্থের বিনিময়ে কুখ্যাত নিউ বিলিবিড কারাগারের বন্দিদের মাদক ব্যবসা করার সুযোগ দেন বলে অভিযোগ আনা হয়েছে।

দুতার্তে দাভাও এর মেয়র থাকাকালে তার বিরুদ্ধে ওঠা বিচার-বহির্ভূত হত্যাকাণ্ডের তদন্তের নির্দেশ দিয়েছিলেন তৎকালীন বিচারমন্ত্রী দে লিমা। দুতার্তে প্রেসিডেন্ট হওয়ার পরও তার কার্যকলাপের সবচেয়ে সরব সমালোচকদের অন্যতম একজনে হয়ে ওঠেন দে লিমা।

২০১৬ সালে ফিলিপিন্সের প্রেসিডেন্ট হওয়ার অল্প দিনের মধ্যেই দুতার্তে পুরো দেশজুড়ে নির্দয় মাদক বিরোধী লড়াই শুরু করেন। এই লড়াইয়ে এ পর্যন্ত সাত হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন।