যুক্তরাষ্ট্রের সুরে তাল মেলাচ্ছে চীন, অভিযোগ উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক অঙ্গনে একমাত্র মিত্রদেশ চীনের তীব্র সমালোচনা করেছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 05:14 PM
Updated : 23 Feb 2017, 05:14 PM

যুক্তরাষ্ট্রের দাবির কাছে চীন মাথা নত করছে এবং তাদেরই সুরে তাল মেলাচ্ছে বলে অভিযোগ করেছে দেশটি।

উত্তর কোরিয়া গত সপ্তাহে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা লঙ্ঘন করে মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর চীন এর জবাবে পিয়ংইয়ং থেকে এবছরের শেষ নাগাদ কয়লা আমদানি নিষিদ্ধ ঘোষণা করেছে।

এরই প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া এক বিবৃতিতে চীনকে এক হাত নিল।

বিবৃতিতে উত্তর কোরিয়া অবশ্য সরাসরি চীনের নাম নেয়নি। তবে দেশটিকে ‘প্রতিবেশী দেশ’ এবং ‘প্রায়শই বন্ধুভাবাপন্ন দাবি করা দেশ’ উল্লেখ করে বলেছে, “দেশটি একটি বৃহৎ শক্তিধর দেশের মতো হাবভাব করে। তারা যুক্তরাষ্ট্রের কথায় নাচছে।”

চীনের কয়লা নিষিদ্ধের বিষয়টি সরাসরি উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে,“চীন বৈদেশিক বাণিজ্য পুরোপুরি বন্ধ করে দেওয়ার মত অমানবিক পদক্ষেপ নিয়েছে। এতে করে শত্রুপক্ষই লাভবান হবে। উত্তর কোরিয়ায় শাসনব্যবস্থার পতন ঘটানো তাদের জন্য সহজ হবে।”

উত্তর কোরিয়া বরাবরই তাদের কাছে অত্যাধুনিক পারমাণবিক অস্ত্র থাকার দাবি করে আসছে। যদিও তাদের এ দাবির সত্যাসত্য কখনও যাচাই করা যায়নি। কিন্তু দেশটি আন্তর্জাতিক চাপের মুখেও পরমাণু সক্ষমতা বাড়াচ্ছে এবং যুক্তরাষ্ট্রকে হুমকি ধামকি দিয়ে আসছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেওয়ার আগে বলেছিলেন, চীনের উচিত উত্তর কোরিয়াকে বাগে আনা। ৪ জানুয়ারিতে ফক্স এন্ড ফ্রেইন্ডসে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, “উত্তর কোরিয়ার ওপর চীনের পূর্ণ নিয়ন্ত্রণ আছে। ফলে চীনেরই সমস্যা সমাধান করা উচিত। তারা তা না করলে আমাদের কাছে চীনের ব্যবসা করা কঠিন হয়ে উঠবে।”

ট্রাম্পের ওই কথার সুরেই চীন তাল মেলাচ্ছে, উত্তর কোরিয়া সম্ভবত সেটিই বলতে চেয়েছে বলে ধারণা বিশ্লেষকদের।