ইইউ’কে সহযোগিতার আশ্বাস দিলেন মাইক পেন্স

ইউরোপীয় ইউনিয়নকে নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার পরও তার আমলে ইইউ’কে সহযোগিতা করে যাওয়ার প্রতিশ্রুতি রক্ষা করা এবং অংশীদারিত্ব অক্ষুন্ন রাখার আশ্বাস দিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 04:12 PM
Updated : 20 Feb 2017, 04:12 PM

ব্রাসেলসে সোমবার এক বক্তব্যে পেন্স বলেন, ট্রাম্প প্রশাসন বাণিজ্য এবং নিরাপত্তা সহযোগিতা জোরদার করাসহ ইইউ’কে পার্টনার হিসাবে সমর্থন দিয়ে যাবে।

মাসখানেক আগেই ট্রাম্প বারবার ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পক্ষ নিয়ে কথা বলে এবং অন্যদেশগুলোরও একই পথ অনুসরণ করতে পারে বলে মন্তব্য করে ইউরোপীয় মিত্র দেশগুলোকে উদ্বিগ্ন করে তুলেছিলেন।

ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট পেন্স ইউরোপীয়দের সেই উদ্বেগই দূর করার চেষ্টা নিয়েছেন। বলেছেন, “ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাষ্ট্রের সহযোগিতা ও অংশীদারিত্ব বজায় রেখে চলার প্রতিশ্রুতি একেবারেই পাকাপোক্ত থাকবে। আমাদের মধ্যে যত বিষয়েই মতবিরোধ থাক, দুই মহাদেশের ঐতিহ্য এক, মূল্যবোধ এক। আর সর্বোপরি স্বাধীনতা, গণতন্ত্র এবং আইনের শাসনের মাধ্যমে শান্তি ও সমৃদ্ধি প্রতিষ্ঠা করা দু’পক্ষেরই লক্ষ্য।”

ট্রাম্পের পক্ষ থেকে মাইক পেন্সের এ আশ্বাসকে স্বাগত জানিয়েছে ইইউ। পেন্সের কাছ থেকে পরিষ্কার আশ্বাস পেয়ে উৎসাহ বোধ করছেন বলে জানিয়েছেন ইইউ কর্মকর্তারা।

ইইউ নেতাদের ইউরোপীয় কাউন্সিলের চেয়ারম্যান ডোনাল্ড তুস্ক সাংবাদিকদের বলেছেন, ট্রাম্পের সমর্থন নিয়ে তিনটি প্রশ্নে তারা মাইক পেন্সের ইতিবাচক উত্তর পেয়েছেন। আর তা হচ্ছে আন্তর্জাতিক আইনের বর্তমান পদ্ধতি, নেটো এবং একতাবদ্ধ ইউরোপের ধারণা।