আমরা তেলের জন্য ইরাকে আসিনি: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্র তেল লুট করতে ইরাকে আসেনি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস।

>>রয়টার্স
Published : 20 Feb 2017, 02:24 PM
Updated : 20 Feb 2017, 02:24 PM

সোমবার বাগদাদে প্রথম সফরকালে ম্যাটিস একথা বলেন। এর মধ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মত থেকে ভিন্ন মতেরই প্রকাশ ঘটালেন ম্যাটিস।

যুক্তরাষ্ট্র সমর্থিত ইরাকি বাহিনী মসুলে চূড়ান্ত অভিযান শুরু করার এ সময়ে ইরাক এবং সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে প্রচার ত্বরান্বিত করার পেন্টাগনের চেষ্টার আওতায় ম্যাটিস বাগদাদে আকস্মিক সফরে গেছেন।

তবে ইরাকের তেল নিয়ে ট্রাম্পের মন্তব্য এবং ৭ মুসলিমপ্রধান দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞার মধ্যে ইরাকও থাকায় ম্যাটিস এ চেষ্টায় জটিলতার মুখে পড়বেন এবং তাকে নানা প্রশ্নের সম্মুখীন হতে হবে বলেই মনে করা হচ্ছে।

ট্রাম্প বলেছিলেন, “২০০৩ সালে ইরাকের শাসক সাদ্দাম হোসের পতনের পর যুক্তরাষ্ট্রের উচিত ছিল তেল সম্পদ দখল করা।”

 জানুয়ারিতে গোয়েন্দা সংস্থা সিআইএ’র স্টাফদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমাদের তেল রেখে দেওয়া উচিত ছিল। কিন্তু যা হোক, আরেকটা সুযোগ হয়ত পাওয়া যাবে।”

প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিস যুক্তরাষ্ট্রের এ অভিপ্রায়ই পুরোপুরি নাকচ করার চেষ্টা নিয়ে তার সঙ্গে সফররত সাংবাদিকদের বলেছেন, “আমরা কারও তেলের দখল নিতে ইরাকে আসিনি।আমরা আমেরিকানরা সাধারণত অর্থের বিনিময়েই সব গ্যাস ও তেল কিনি। আগামীতেও আমরা এ ধারা অব্যাহত রাখব এটি নিশ্চিত।”

আইএস কে আরও দ্রুত  পরাজিত করার চেষ্টা নেওয়ার যে প্রস্তাব ট্রাম্প দিয়েছেন তা বাস্তবায়নের পরিকল্পনা চূড়ান্ত করতেই ইরাক সফর করছেন ম্যাটিস। সেখানে তিনি ঊর্ধ্বতন মার্কিন ও ইরাকি কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।