মাঝ আকাশে ‘নীরব’ জেট, পাহারা দিয়ে সীমানা পার

মুম্বাই থেকে তিন শতাধিক যাত্রী নিয়ে লন্ডন যাওয়ার পথে জেট এয়ারওয়েজের একটি উড়োজাহাজ নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলার পর জার্মান বিমান বাহিনীর জেট ফাইটার উড়োজাহাজটিকে তাদের আকাশসীমা পার করে দিয়েছে পাহারা দিয়ে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 05:48 AM
Updated : 20 Feb 2017, 05:48 AM

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার জার্মান আকাশসীমায় পৌঁছানোর পর বোয়িং ৭৭৭ উড়োজাহাজটির সঙ্গে নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

তাৎক্ষণিকভাবে নিরাপত্তা শঙ্কায় জার্মান বিমানবাহিনীর দুটি যুদ্ধবিমান জেট এয়ারওয়েজের ওই উড়োজাহাজের কাছে পৌঁছে যায় এবং পাশে পাশে উড়ে জার্মান আকাশসীমা পার করে দেয়।

পরে এক বিবৃতিতে জেট এয়ারওয়েজ জানায়, তাদের ফ্লাইট 9W-118 নিরাপদেই লন্ডনের হিথ্রো বিমানবন্দরে পৌঁছেছে।  

মাঝ আকাশে একটি বোয়িং ৭৭৭ এর দিকে দুটি ইউরোফাইটারের ছুটে যাওয়ার নাটকীয় সেই দৃশ‌্য ধরা পড়েছে 9W-118 এর পেছনে এবং কিছুটা ওপরে থাকা আরেকটি উড়োজাহাজের এক ব‌্যক্তির ক‌্যামেরায়।

 

এভিয়েশন হেরাল্ডের ওয়েবসাইটে  প্রকাশ করা ওই ভিডিওতে দেখা যায়, জেট এয়ারওয়েজের উড়োজাহাজটির দিকে দ্রুতগতিতে ছুটে যাচ্ছে জার্মান বিমানবাহিনীর একটি জঙ্গি বিমান। দুটো আকাশযান পেছনে রেখে যাচ্ছে ঘণ বাষ্পের রেখা। পরে আরও একটি জেট ফাইটার যোগ দেয় তাদের সঙ্গে। তিনটি উড়োজাহাজকে কাছাকাছি থেকে এগিয়ে যেতে দেখা যায়।

এনডিটিভি লিখেছে, ওই ভিডিওর সত‌্যতা তারা নিশ্চিত করতে পারেনি। জেট এয়ারওয়েজও ওই ভিডিওর বিষয়ে কিছু বলেনি। তবে তারা এক বিবৃতিতে জানিয়েছে, ফ্লাইট 9W-118 এর বৈমানিকদের আর ওড়ার অনুমতি দেওয়া হয়নি এবং ভারতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ তাদের বিষয়ে তদন্ত শুরু করেছে।  

জেট এয়ারওয়েজের বিবৃতিতে বলা হয়, তাদের উড়োজাহাজটি যোগাযোগ হারিয়ে ফেলার কয়েক মিনিটের মধ্যে তা পুনঃস্থাপনে সক্ষম হয়। সতর্কতা হিসেবে জার্মান বিমানবাহিনীর এয়ারক্রাফট ওই উড়োজাহাজ ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে এগিয়ে আসে। পরে ৩৩০ জন যাত্রী এবং ১৫ জন ক্রু নিয়ে বিমানটি যথাসময়েই হিথ্রো বিমানবন্দরে অবতরণ করে।