ট্রাম্পের সঙ্গে ডেমোক্র্যাটদের কাজের পক্ষে ৭৩% মার্কিনি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধাচরণ করা নয় বরং তার সঙ্গে ডেমোক্র্যাটদের সহযোগিতার ভিত্তিতে কাজ করে যাওয়া উচিত বলেই মনে করে বেশিরভাগ মার্কিনি। নতুন এক জরিপে এমনটিই দেখা গেছে।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 04:50 PM
Updated : 19 Feb 2017, 04:50 PM

শনিবার হার্ভার্ড-হ্যারিস জরিপের ফলে দেখা গেছে, ৭৩ শতাংশ মার্কিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ডেমোক্র্যাটদের কাজ করে যাওয়ার পক্ষে। আর মাত্র ২৭ শতাংশ মার্কিনি ট্রাম্পের প্রতিটি পদক্ষেপে ডেমোক্র্যাটদের বিরোধিতা করা উচিত বলে মনে করে।

কংগ্রেসে ট্রাম্পের কর্মসূচির বিরোধিতা করার জন্য ডেমোক্র্যাটরা দলের ভেতর থেকেই ক্রমবর্ধমান চাপের মুখে আছে। এমন একটি সময়ে জরিপে তাদের একসঙ্গে কাজের পক্ষে বেশিরভাগ মার্কিনির মতকে গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন বিশ্লেষকরা।

জরিপে আরও দেখা গেছে, ট্রাম্পের সঙ্গে কিভাবে কাজ করা হবে তা নিয়ে ডেমোক্র্যাট পার্টিতে বিভক্তি আছে। ট্রাম্পের সঙ্গে একমত পোষণ করা বিষয়গুলোতে তার সঙ্গে ডেমোক্র্যাট পার্টির কাজ করা উচিত বলে মনে করেন ৫২ শতাংশ ডেমোক্র্যাট। অন্যদিকে, এর বিপক্ষে মত দিয়েছেন ৪৮ শতাংশ ডেমোক্র্যাট।

আবার ট্রাম্পের আপোসের মনোভাব থাকা উচিত কিনা- এমন প্রশ্নের জবাবে ৬৮ শতাংশ ডেমোক্র্যাটই বলেছেন, তার আপোসের মনোভাব থাকা উচিত এবং কংগ্রেসে ডেমোক্র্যাটদের সঙ্গে কাজ করার পথ খোঁজা উচিত। অন্যদিকে, ৩২ শতাংশ ডেমোক্র্যাট এর বিপক্ষে মত দিয়েছেন।

বিভক্তি দেখা গেছে রিপাবলিকান দলেও। ৪৮ শতাংশ রিপাবলিকান বলেছেন, ট্রাম্পের আপোস করা উচিত। আর ৫২ শতাংশ রিপাবলিকান বলেছেন, তার আপোস করা উচিত নয়।