গণমাধ্যমের পেছনে লেগে অযথা সময় নষ্ট করছেন ট্রাম্প: অস্ট্রেলিয়া

মার্কিন প্রশাসনের খবর ছাপা নিয়ে গণমাধ্যমের পেছনে লেগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অযথাই সময় নষ্ট করছেন বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

>>রয়টার্স
Published : 17 Feb 2017, 02:03 PM
Updated : 17 Feb 2017, 03:19 PM

এ প্রসঙ্গে যুক্তরাজ্যের যুদ্ধকালীন নেতা উইন্সটন চার্চিলের উদাহরণ টেনে টার্নবুল বলেন, “মহান এ রাজনীতিবিদ বলেছিলেন, গণমাধ্যমের বিরুদ্ধে রাজনীতিবিদদের অভিযোগ করাটা অনেকটা সমুদ্র নিয়ে নাবিকের অভিযোগ করার মতই ব্যাপার।”

শুক্রবার নিউজিল্যান্ডের সাংবাদিকদের কাছে টার্নবুল আরও বলেন, “এ নিয়ে আর বেশিকিছু বলার নেই। গণমাধ্যমের সঙ্গেই আমরা বসবাস করছি। আমাদের বার্তা গোটা বিশ্বে পৌঁছে দিচ্ছে গণমাধ্যমই। আর তাই আমরা গণমাধ্যমের সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ দেব আমাদের প্রতি তাদের আন্তরিক মনোনিবেশের জন্য।”

গত মাসে ক্ষমতা নেওয়ার পর থেকেই ট্রাম্প মিডিয়ার ওপর চড়াও হয়েছেন। বার বার ‘ভুয়া খবর’ ছাপার অভিযোগ করে গণমাধ্যমের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন। গণমাধ্যমকে ‘বিরোধী দল’ও আখ্যা দিয়েছেন তিনি।  

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে রাশিয়ার সঙ্গে ট্রাম্প তার প্রশাসনের কর্মকর্তাদের গোপন যোগাযোগের খবরকে বৈরি গণমাধ্যমের কারসাজি বলে উড়িয়ে দেন। গণমাধ্যম ‘ছলচাতুরী’ করে একাজ করছে বলে মন্তব্য করেন তিনি।

এর পরিপ্রেক্ষিতেই ট্রাম্পকে গণমাধ্যম নিয়ে অযথা সময় নষ্ট না করার কথা বললেন টার্নবুল।

যুক্তরাষ্ট্রের মিত্রদেশ অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট ম্যালকম টার্নবুলের সঙ্গে এ মাসের শুরুর দিকে একটি ফোনালাপে ট্রাম্পের সম্পর্ক খারাপভাবেই শুরু হয়। অস্ট্রেলিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের আগের সরকারের করে যাওয়া একটি শরণার্থী বিষয়ক চুক্তি নিয়ে টার্নবুলের সঙ্গে কথা বলার সময় ক্ষেপে গিয়ে ধমক দিয়ে মাঝপথেই ফোন কেটে দেন ট্রাম্প।

ট্রাম্প ও টার্নবুলের এ ফোনালাপ বিশ্বজুড়ে গণমাধ্যমে আলোচিত হয়েছে।

তাবে টার্নবুল এ বিষয়টিকে আড়াল করারই চেষ্টা করে এসেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সম্পর্ক কেমন যাচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “ তার সঙ্গে আমার একাধিকবার ফোনালাপ হয়েছে। এ আলাপ খুবই খোলামেলা, ফলপ্রসূ আর গুরুত্ববহ হয়েছে।”