তাইওয়ান এমপি’দের ভারত সফর নিয়ে ক্ষুব্ধ চীন

তাইওয়ানের এমপি’দের ভারত সফরের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ক্ষুব্ধ চীন। নয়াদিল্লিকে স্মরণ করিয়ে দিয়েছে ‘এক চীন নীতি’ মেনে চলার প্রতিশ্রুতি অক্ষুন্ন রাখার কথা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 03:45 PM
Updated : 15 Feb 2017, 03:45 PM

তাইওয়ান প্রশ্নে আগুন নিয়ে না খেলার ব্যাপারেও ভারতকে কড়া হুঁশিয়ারি দিয়েছে চীন।

দু’দিন আগেই ভারত সফর করে গেছেন তাইওয়ান পার্লামেন্টের প্রতিনিধি দলের সদস্যরা।

এরপরই বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, চীন-ভারত সম্পর্ক স্বাভাবিক রাখতে হলে তাইওয়ানকে নিয়ে ভারতকে সতর্কভাবে পা ফেলতে হবে।

চীন বরাবরই তাইওয়ান প্রশ্নে অত্যন্ত স্পর্শকাতর। ‘এক চীন নীতি’ অনুযায়ী তাইওয়ানকে চীনের অংশ বলেই দাবি করে বেজিং। তাইওয়ানকে পৃথক রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দেওয়ার কারণে চীন তাদের সঙ্গে যেসব রাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক আছে তারা তাইওয়ানের সঙ্গে সম্পর্ক রাখুক তা চীন চায় না।

চীনের আপত্তির কারণে যুক্তরাষ্ট্রও তাইওয়ানের সঙ্গে সংযোগ রাখত না। কিন্তু ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হয়েই তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে ফোনে কথা বলেন বহুদিনের রীতি ভঙ্গ করেন। চীন এর বিরুদ্ধেও তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে।

এবার ভারতও তাইওয়ানের দিকে হাত বাড়ানোয় চীন আরও ক্ষুব্ধ হয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র শুয়াং বলেছেন, ‘‘আমরা আশা করি চীনের মূল উদ্বেগের বিষয়টি ভারত বুঝবে এবং সম্মান করবে। এক চীন নীতি মেনে তাইওয়ান প্রশ্নে বিবেচকের কাজ করবে, যাতে চীন-ভারত সম্পর্কের অগ্রগতি অক্ষুন্ন থাকে।”