ন্যাম খুনে জড়িত সন্দেহে মালয়েশিয়ায় এক নারী গ্রেপ্তার

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সৎ ভাই কিম জং-ন্যাম খুনে জড়িত সন্দেহে এক নারীকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়ার পুলিশ।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 11:49 AM
Updated : 15 Feb 2017, 12:37 PM

বুধবার এক বিবৃতিতে পুলিশ বলেছে, ওই নারীকে রাজধানী কুয়ালালামপুরের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্থানীয় সময় সকাল ৮ টা ২০ মিনিটের দিকে গ্রেপ্তার করা হয়েছে। সিসিটিভি ফুটেজ দেখে তাকে সনাক্ত করা হয়। গ্রেপ্তার হওয়ার সময় সে একাই সেখানে ছিল। ফুটেজে তাকে ‘এলওএল’ শব্দ লেখা একটি সাদা শার্ট এবং নীল জিন্স পরে থাকতে দেখা গেছে।

ওই বিমানবন্দরেই সোমবার হত্যার টার্গেট হয়েছিলেন ন্যাম। তাকে বিষপ্রয়োগে হত্যা করা হয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

গ্রেপ্তার হওয়া ২৮ বছর বয়সী ওই নারীর নাম ডোয়ান থি হুওং। তার ভিয়েতনামী পাসপোর্ট ছিল। তার জন্মস্থানও ভিয়েতনামে বলে জানিয়েছে পুলিশ। ভিয়েতনামের ফ্লাইট ধরতে বিমানবন্দরে ফিরে আসার পরপরই তাকে গ্রেপ্তার করা হয়।

খুনের ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ বিদেশি আরও কয়েকজনকে খুঁজছে।

বার্নামা সংবাদ সংস্থা এর আগে এক খবরে বলেছিল, ‍পুলিশ মিয়ানমার থেকে এক নারীকে আটক করেছে।

দক্ষিণ কোরিয়ার ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক চোসুন প্রাথমিক খবরে দুইজন নারী হত্যার ঘটনা ঘটিয়েছে বলে জানিয়েছিল। বলা হয়েছিল, তারা বিমানবন্দরে সূঁচের মাধ্যমে কিম জং-নামকে বিষ প্রয়োগ করেছে। ওই দুই নারী উত্তর কোরিয়ার চর এবং ট্যাক্সিতে করে পালিয়ে গেছেন বলেও জানানো হয়।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা এবং যুক্তরাষ্ট্রও ন্যাম খুনে উত্তর কোরিয়ার জড়িত থাকা এবং দুই নারীর এ হত্যাকাণ্ড ঘটানোর ব্যাপারে সন্দেহ প্রকাশ করে।

সিসিটিভি ফুটেজ বিশ্লেষণের পর একজন ট্যাক্সি চালকও গ্রেপ্তার হয়েছে বলে জানিয়েছে ‘দ্য টেলিগ্রাফ’। প্রতিবেদনে বলা হয়, নাম প্রকাশে অনিচ্ছুক এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেছেন, “আমরা এরই মধ্যে সিসিটিভি ফুটেজ দেখেছি এবং ট্যাক্সি চালকে গ্রেপ্তার করেছি। যে চালক হত্যাকাণ্ডে জড়িত দুই নারীকে নিয়ে গিয়েছিল।”

ওই কর্মকর্তা আরও জানান, উত্তর কোরিয়া একজন ঊর্ধ্বতন কূটনীতিককে মালয়েশিয়ায় পাঠিয়েছে এবং ন্যামের মৃতদেহের ময়নাতদন্ত না করার অনুরোধ জানিয়েছে। তবে এ অনুরোধ রাখা হয়নি।

কিম জং-ন্যাম ‘পরিবারতন্ত্রের উত্তরাধিকার’ বিরোধী ছিলেন। প্রকাশ্যেই নিজেদের পারিবারিক শাসন এবং নিয়ন্ত্রণের বিরুদ্ধে কথা বলতেন তিনি।

উত্তর কোরিয়াই তাকে হত্যা করেছে এটি নিশ্চিত হওয়া গেলে ‘কিম জং উনের শাসন ব্যবস্থার নির্মমতা এবং অমানবিকতারই বহিঃপ্রকাশ ঘটবে’ বলে এক নিরাপত্তা বৈঠকে মন্তব্য করেছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হোয়াং কিয়ো-অহন।

মালয়েশিয়ার পুলিশ জানিয়েছে, কিম জং ন্যামের পাসপোর্টটি ‘কিম চোল’ নামে ছিল। সেখানে যে জন্মতারিখ  উল্লেখ আছে তাতে তার বয়স হয় ৪৬ বছর।

২০১১ সালে কিম ন্যামের চেয়ে বয়সে ছোট সৎ ভাই কিম জং-উন উত্তর কোরিয়ার নেতা হন। ন্যাম বেশিরভাগ সময়ই বিদেশে বিশেষ করে ম্যাকাউ, সিঙ্গাপুর এবং চীনে কাটিয়েছেন।