কাশ্মিরে বন্দুকযুদ্ধে ৩ ভারতীয় সৈন্যসহ নিহত ৪

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বান্দিপোড়া জেলায় সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে বন্দুকযুদ্ধে তিন ভারতীয় সৈন্য ও এক সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 14 Feb 2017, 09:50 AM
Updated : 14 Feb 2017, 09:50 AM

মঙ্গলবারের এ ঘটনায় আরো পাঁচ সৈন্য আহত হয়েছেন।

গত তিনদিনের মধ্যে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের প্রাণঘাতী সংঘর্ষের দ্বিতীয় ঘটনা এটি।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, তিন বা ততোধিক বন্দুকধারী লুকিয়ে আছেন এমন খবরের ভিত্তিতে উত্তর কাশ্মিরের বান্দিপোড়ায় তল্লাশি অভিযানে নামে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ দল।

এক পর্যায়ে দুপক্ষের মধ্যে গোলাগুলি শুরু হলে হতাহতের এ ঘটনা ঘটে।

লে. কর্নেল রাজেশ কালিয়া বলেন, “তল্লাশি অভিযান চলার সময় একটি বাড়িতে লুকিয়ে থাকা সন্ত্রাসীরা গুলিবর্ষণ শুরু করে, এতে দুপক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়।”

কোনো সন্দেহভাজন বন্দুকধারীকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন তিনি। একজন নিহত হলেও সেখানে আর কতোজন বন্দুকধারী আছেন তা পরিষ্কার হওয়া যায়নি বলেও জানিয়েছেন তিনি।

প্রায় ২৫ বছর ধরে কাশ্মিরের উত্তরাঞ্চলজুড়ে চলা বিদ্রোহ দমন করার চেষ্টা করছে ভারতীয় কর্তৃপক্ষ। গত বছর ভারতীয় নিরাপত্তা বাহিনীর গুলিতে কাশ্মিরের জনপ্রিয় বিচ্ছিন্নতাবাদী নেতা বুরহান ওয়ানি নিহত হওয়ার পর উপত্যকাটিজুড়ে প্রবল ভারত বিরোধী প্রতিবাদ ছড়িয়ে পড়ে।

তারপর থেকে নিরাপত্তা বাহিনীর ওপর বিদ্রোহীদের হামলার মাত্রাও বেড়ে গেছে। বিপরীতে বিচ্ছিন্নতাবাদীদের দমনেও একের পর এক অভিযান চালিয়ে যাচ্ছে ভারতীয় বাহিনী।

রোববার এ ধরনের অপর একটি অভিযান চলাকালে দুপক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে চার সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী, দুই ভারতীয় সেনা ও বেসামরিকসহ সাতজন নিহত হন।