উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জাতিসংঘের

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

>>রয়টার্স
Published : 14 Feb 2017, 05:31 AM
Updated : 14 Feb 2017, 05:31 AM

সোমবার নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে উত্তর কোরিয়ার পদক্ষেপের নিন্দা জানিয়ে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য সদস্য দেশগুলোর প্রতি ‘প্রচেষ্টা দ্বিগুণ’ করার আহ্বান জানানো হয়।

এক বিবৃতিতে পরিষদ বলে, “এই উৎক্ষেপণগুলোসহ ডেমোক্র্যাটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার সব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৎপরতার নিন্দা জানাচ্ছে নিরাপত্তা পরিষদের সদস্যরা। দেশটির বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের আরোপ করা নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকর করার জন্য সদস্য দেশগুলোর প্রতি তাদের প্রচেষ্টা দ্বিগুণ করার আহ্বান জানানো হচ্ছে।” 

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর রোববার প্রথমবারের মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করলো উত্তর কোরিয়া। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া বিশ্ব সম্প্রদায়ের প্রতি সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দিল বলে মনে করছেন বিশ্লেষকরা।

পারমাণবিক বোমা ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের কারণে ২০০৬ সাল থেকে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে জাতিসংঘ। এর বাইরে দেশটির বিরুদ্ধে নতুন কী পদক্ষেপ নেওয়া হতে পারে তা নির্দিষ্ট করে বলেনি নিরাপত্তা পরিষদ।

উত্তর কোরিয়ার উৎক্ষেপণ নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরপত্তা পরিষদকে জরুরি বৈঠক ডাকার অনুরোধ জানিয়েছিল যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়া।

নিরাপত্তা পরিষদ তাদের অনুরোধে সাড়া দেওয়ার সন্তোষ প্রকাশ করেছে জাপান।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভিযোগ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়া দেখার জন্য উস্কানিমূলকভাবে উত্তর কোরিয়া এই পরীক্ষা চালিয়েছে।

“স্পষ্টত উত্তর কোরিয়া একটি বড়, বড় সমস্যা। দৃঢ়ভাবে এই সমস্যার মোকাবিলা করা হবে,” সোমবার এক সংবাদ সম্মেলনে জানানো প্রতিক্রিয়ায় বলেছেন ট্রাম্প।

চীন জানিয়েছে, তারা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিরুদ্ধে; রাশিয়া বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে উত্তেজনা না বাড়নোর জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।