ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হয়েছে: উত্তর কোরিয়া

নেতা কিম জং উনের তত্ত্বাবধানে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হওয়ার দাবি করেছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2017, 10:50 AM
Updated : 13 Feb 2017, 10:52 AM

রোববার জাপান সাগরে নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ ওই ডিভাইসটিকে ‘ভূপৃষ্ঠ থেকে ভূপৃষ্ঠে নিক্ষেপযোগ্য মাঝারি পাল্লা থেকে দীর্ঘ পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’ বলে উল্লেখ করেছে, খবর বিবিসির। 

পুকগুকসং-টু নামের এই ক্ষেপণাস্ত্রটিকে ‘নতুন ধরনের কৌশলগত যুদ্ধাস্ত্র’ বলে উল্লেখ করেছে কেসিএনএ।

এই ক্ষেপণাস্ত্রটিতে কঠিন-জ্বালানি চালিত ইঞ্জিন ব্যবহার করা হয়েছে এবং এতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির পাল্লা দীর্ঘায়িত হয়েছে এবং তরল-জ্বালানি চালিত ক্ষেপণাস্ত্রের চেয়ে এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য দ্রুত প্রস্তুত করা যাবে বলে জানিয়েছে।

এই ক্ষেপণাস্ত্রটি ২০১৬-র অগাস্টে সাবমেরিন থেকে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপিত একটি ক্ষেপণাস্ত্রের নতুন সংস্করণ বলে কেসিএনএ-র প্রতিবেদনে বলা হয়েছে।

এই উৎক্ষেপণ সফল হওয়ায় কিম জং উন ‘অত্যন্ত সন্তোষ’ প্রকাশ করেছেন এবং এটি ‘দেশের বিস্ময়কর শক্তিতে’ যুক্ত হয়েছে বলে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থাটি জানিয়েছে।

উত্তর কোরিয়া দাবি করেছে, ক্ষেপণাস্ত্রটি নিউক্লিয়ার ওয়ারহেড বহন করতে পারবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়া দেখার জন্য উস্কানিমূলকভাবে উত্তর কোরিয়া এই পরীক্ষা চালিয়েছে বলে অভিযোগ করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

উত্তর কোরিয়ার এ উৎক্ষেপণ নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরপত্তা পরিষদকে জরুরি বৈঠক ডাকার অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়া।

চীন জানিয়েছে, তারা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিরুদ্ধে; রাশিয়া বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে উত্তেজনা না বাড়নোর জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।