ওবামা-ব্র্যানসন কাইটসার্ফিং চ‌্যালেঞ্জ

প্রেসিডেন্টের পদ থেকে বিদায় নেওয়ার পর গত সপ্তাহে উল্টো করে ক্যাপ পরে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোড়ন তুলেছিলেন বারাক ওবামা; এ সপ্তাহে আলোচনায় তার কাইটসার্ফিং, সঙ্গী বিলিয়নেয়ার ব‌্যবসায়ী রিচার্ড ব্র্যানসন।   

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 04:04 AM
Updated : 9 Feb 2017, 04:04 AM

দায়িত্ব আর নিরাপত্তার ঘেরাটোপ থেকে মুক্ত ওবামাকে ব্রিটিশ ভার্জিন আইল‌্যান্ডসে দেখা গেছে অন‌্য মেজাজে। বাতাস, স্রোত আর ঢেউয়ের সঙ্গে দুই বন্ধুর হুটোপুটির সেই ভিভিও ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা ব্র্যানসন ইনস্টাগ্রামে শেয়ার করেছেন।

২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব ছাড়ার দিনই ওবামা জানিয়েছিলেন, স্ত্রী মিশেলকে নিয়ে তিনি কয়েকদিন চুটিয়ে ছুটি কাটাতে চান। সেই থেকে বন্ধু ব্র্যানসন তার সঙ্গী।

“প্রেসিডেন্ট বারাক ওবামাকে কাইটসার্ফিং আর ফয়েলবোর্ডিংয়ে চ্যালেঞ্জ জানিয়েছি, এরপর যা ঘটল...” লিখে সবাইকে রহস্যে রাখেন অভিযাত্রী উদ‌্যোক্তা ব্র্যানসন।

এরপর বলেন, “জিতেছে... আপনিই দেখুন না কে জিতেছে।”

কী ছিল সেই চ‌্যালেঞ্জ? তার বিবরণ পাওয়া যায় সিএনএন এর এক প্রতিবেদনে।

ওবামা শিখবেন কাইটসার্ফিং, আর ব্র্যানসন ফয়েলবোর্ডিং। তারপর হবে মূল লড়াই- কে বেশি সময় যার যার বোর্ডে টিকে থাকতে পারেন।

দুটোই আসলে সার্ফ বোর্ডের খেলা। কাইটসার্ফিংয়ে সার্ফ বোর্ডটি বাঁধা থাকে প‌্যারাশ‌্যুট সদৃশ একটি ঘুড়ির সঙ্গে। সাগরের তীব্র বাতাসে এগিয়ে চলা সেই ঘুড়ির ল‌্যাজে আটকে ঢেউয়ের পিঠে লাফিয়ে সার্ফ বোর্ডে টিকে থাকাই মূল চ‌্যালেঞ্জ।

ফয়েলবোর্ডিংয়ের ক্ষেত্রে পার্থক‌্যটা হল- সার্ফ বোর্ডটি বাঁধা থাকে ঘুড়ির বদলে একটি দ্রুতগামী হাইড্রোফয়েলের সঙ্গে। সার্ফারের জন‌্য বাকি চ‌্যালেঞ্জটা একই রকম।   

কয়েকদিন প্রশিক্ষণের পর ওবামা আর ব্র্যানসন যখন লড়াইয়ে নামলেন, কে জিতল তখন?

“হাড্ডাহাড্ডি চলছিল। শেষ দিনের লড়াইয়ে ফয়েলবোর্ডে চড়ে ৫০ মিটার যাওয়ার পর লাফিয়ে পানির তিন ফুট উপরে উঠে দারুণ খুশি হয়ে উঠেছিলাম আমি। কিন্তু যখন দেখলাম বারাক এগিয়েছে ১০০ মিটার, তখন ওর জয় মেনে নিতেই হল।”  

 

শেয়ার করার পর প্রথম ঘণ্টায় ওই ভিডিও দেখেছেন ৫৪ হাজার ইনস্টাগ্রামে ব্যবহারকারী, ‘লাইক’ পড়েছে ১০ হাজার।

“মনে রাখতে হবে, সে (ওবামা) বেড়ে উঠেছে হাওয়াইয়ে,” ভিডিওর নিচে মন্তব্যে লিখেছেন একজন।

কেউ কেউ লিখেছেন ওবামাকে ‘মিস’ করছেন তারা। আরেকজন লিখেছেন, অনেক দিন পর স্বস্তিতে ছুটি কাটানোর উপলক্ষ মিলেছে সাবেক প্রেসিডেন্টের।

“এটাই স্যুট ছাড়া আসল বারাক।”