ব্রেক্সিট ভোট: ছায়া সরকার থেকে লেবার এমপির পদত্যাগ

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করতে সিংহভাগ এমপির সায় পেয়েছে ব্রেক্সিট বিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 00:04 AM
Updated : 9 Feb 2017, 00:04 AM

৬১৬ এমপির মধ্যে ৪৯৪ জনই খসড়া আইনটি পাস করার পক্ষে ভোট দিয়েছেন; বিপক্ষে ভোট দিয়েছেন ১২২ জন। এর ফলে বিলটি হাউজ অব লর্ডসে যাওয়ার পথে আর কোনো বাধা রইলো না।

এই বিল আইনে পরিণত হওয়ার আগে হাউজ অব লর্ডসে আরও যাচাই বাছাইয়ের মধ্যেষ দিয়ে যেতে হবে।

আর আইন হয়ে গেলেই প্রধানমন্ত্রী টেরিজা মে লিসবন চুক্তির আর্টিকেল ফিফটি প্রয়োগ করে ইইউ থেকে বিচ্ছেদের দর কষাকষি শুরু করতে পারবেন।

এরই মধ্যে মার্চের শেষ নাগাদ ব্রেক্সিট নিয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু করার অভিপ্রায় জানিয়ে রেখেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে।

বিবিসি জানিয়েছে, হাউজ অব কমন্সে বুধবারের ভোটাভুটিতে লেবার পার্টির ছায়া সরকারের ‘বাণিজ্যমন্ত্রী’ ক্লাইভ লেওয়েসসহ ৫২ এমপি বিলের বিরুদ্ধে ছিলেন। বিলের বিপক্ষে অভিমত জানিয়ে ছায়া সরকার থেকে পদত্যাগ করেছেন ক্লাইভ।

গতবছরের জুনে ঐতিহাসিক গণভোটে যুক্তরাজ্যের জনগণ ২৮ দেশের ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যোর বেরিয়ে আসার পক্ষে রায় দেয়।

গণভোটে অপ্রত্যাশিত ওই ফলের পর প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে যান ডেভিড ক্যামেরন, দায়িত্ব নেন কনজারভেটিভ পার্টির নতুন নেতা টেরিজা মে।

ব্রেক্সিট বিতর্কে নতুন জটিলতা এড়াতে মে পার্লামেন্টে ভোটাভুটি এড়িয়ে সরকারপ্রধানের নির্বাহী ক্ষমতাবলে আর্টিকেল ফিফটি প্রয়োগ করার চেষ্টা করলেও সুপ্রিম কোর্টে এক রিট আবেদনের কারণে তার সেই চেষ্টা আটকে যায়।

গত ২৪ জানুয়ারি যুক্তরাজ্যেরর সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করার আগে সরকারকে অবশ্যই ব্রিটিশ পার্লামেন্টের অনুমোদন নিতে হবে।