এক ছবিতে এক পরিবারের ৫০০ জন

চীনের পূর্বাঞ্চলের ঝেজিয়াং প্রদেশের শিশে গ্রামের রেন পরিবারের সদস্যরা চীনা নববর্ষ উপলক্ষ্যে গত সপ্তাহে এক পারিবারিক পুনর্মিলনীতে জড়ো হয়েছিল।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2017, 08:29 AM
Updated : 8 Feb 2017, 08:29 AM

চীনে নববর্ষের সময় পরিবারের সব সদস্যদের একজায়গায় জড়ো করে ভোজের আয়োজনের রেওয়াজ রয়েছে।

আলোকচিত্রি ঝ্যাং লিয়াংজং রেন পরিবারের পুনর্মিলনীর ছবিগুলো তুলেছেন। এজন্য তাকে ড্রোনের সাহায্য নিতে হয়েছে।

বিবিসিকে তিনি বলেন, “গত ৮৫১ বছর ধরে রেন পরিবার শিশে গ্রামে বসবাস করে আসছে এবং তাদের ‘ফ্যামেলি ট্রি’ শুরু থেকেই অনুসরণ করা হচ্ছিল। কিন্তু গত আট দশকের বেশি সময় ধরে রেন ফ্যামেলি ট্রি আপডেট হয়নি।”

“সম্প্রতি গ্রামের বয়োজ্যেষ্ঠরা আবারও পরিবারটির সদস্যদের খোঁজ খবর করা শুরু করে এবং রেন পরিবারের সাত প্রজন্মের জীবিত দুইহাজারের বেশি সদস্যদের খুঁজে বের করতে সক্ষম হয়।”

এরপর গ্রামের পক্ষ থেকে পুনর্মিলনীর আয়োজন করা হয় এবং রেন পরিবারের পাঁচশতাধিক সদস্য ওই অনুষ্ঠানে অংশ নেন। তারা বেইজিং, সাংহাই, জিনজিয়াং ও তাইওয়ান থেকে এসেছেন।

গ্রামের প্রধান রেন টুয়ানজি চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়াকে বলেন, “এর একটা কারণ হলো, আমরা জানতে চেয়েছিলাম আমাদের উত্তরপুরুষরা কতদূর পর্যন্ত ছড়িয়েছে। কোথায় তাদের যাত্রা শেষ হয়ে গেছে এবং কোথায় তারা এখনও জীবিত আছে। আমাদের পূর্বপুরুষদের তালিকাও করতে চেয়েছিলাম।”

“অন্য কারণ হলো, আমরা দেশজুড়ে ছড়িয়ে থাকা আমাদের পরিবারের সদস্যদের তাদের শেকড় সম্পর্কে অবহিত করতে চেয়েছিলাম। তাহলে তারা যেখানেই যাক না কেন, নিজেদের শেকড় কখনও ভুলে যাবে না।”

রেন পরিবারের ২৬তম প্রজন্ম রেন টুয়ানজি, চীনা ভাষায় তার নামের অর্থ পুনর্মিলন।

চীনের গণমাধ্যমগুলোতে রেন পরিবারের পুনর্মিলনীর খবর বেশ বড় আকারে প্রকাশ পেয়েছে।

কোথাও খবরের হেডলাইন ছিল: ‘এই পরিবারের সদস্যরা কি একে অপরকে চেনে?’

চীনের মাইক্রোব্লগিং সাইট উইবো তে এ নিয়ে বেশ হাস্যরসের সৃষ্টি হয়েছে।

একজন মন্তব্য করেছেন, “কী হবে যখন কেউ একই পরিবারের মধ্যে নিজের মনের মানুষটিকে দেখতে পাবে? তারা কি তখনও বিয়ের সিদ্ধান্তে অটল থাকবে?”