ট্রাম্পের আমলে ফের মাথাচাড়া দিতে পারে আইএস

বিশ্বে ইসলামিক স্টেটের (আইএস) দাপট ইতোমধ্যেই অনেকটা কমে এসেছে। আর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন একটি সময়েই এ জঙ্গি গোষ্ঠীটিকে নির্মূলের অঙ্গীকার করেছেন।

>>রয়টার্স
Published : 7 Feb 2017, 04:53 PM
Updated : 7 Feb 2017, 04:53 PM

কিন্তু ইসলামপন্থি বিশেষজ্ঞরাসহ অন্যান্য বিশ্লেষকদের আশঙ্কা, ট্রাম্পের কার্যকলাপের কারণে কট্টর এ জঙ্গি গোষ্ঠীটি আবার মাথা চাড়া দিয়ে উঠতে পারে। নতুন নতুন মানুষ দলে ভেড়ানোর পাশাপাশি যুক্তরাষ্ট্রের মাটিতে হামলা চালানোকেও উৎসাহিত করতে পারে তারা।

রণক্ষেত্রগুলোতে একের পর এক পরাজয়ের মুখে আইএস সম্প্রতি কয়েকমাসে দুর্বল হয়ে পড়েছে। ইরাক, সিরিয়া এবং লিবিয়ায় অনেক এলাকা খুইয়েছে তারা। তাদের অর্থ সহায়তা এবং যোদ্ধার সংখ্যাও কমে এসেছে।

ডোনাল্ড ট্রাম্প ‘ইসলামি চরমপন্থি’ দমনের অঙ্গীকার করেছেন। প্রথম দৃষ্টিতে তার এ অঙ্গীকারকে আইএস এর সফল হওয়ার সুযোগ বন্ধের আরেকটি কঠোর পথ বলেই মনে হয়।

কিন্তু মধ্যপ্রাচ্যের বিশেষজ্ঞরাসহ আইএস এর সমর্থকরা বলছে, ট্রাম্প যা করছেন তা বরং আইএস এর ভাগ্য নতুন করে গড়ে তোলায়ই সহায়ক হতে পারে। বিশেষ করে ট্রাম্প গতমাসে ৭ মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা এবং শরণার্থী নিষিদ্ধের যে আদেশ দিয়েছেন তা আইএস এর অনুকূলে যাওয়ার সম্ভাবনাই বেশি।

ট্রাম্পের এ আদেশ নিয়ে হোয়াইট হাউসের সঙ্গে বিচারবিভাগের আইনি লড়াই চলছে। এ লড়াইয়ে ট্রাম্পের আদেশ পুনর্বহাল হোক বা না-ই হোক, তার এ আদেশের কারণে এরই মধ্যে বিশ্বজুড়ে মুসলিমরা ক্ষেপে উঠেছে।

ট্রাম্প যদিও বরাবরই বলে আসছেন, তার এ আদেশ ইসলামের বিরুদ্ধে নয় বরং যুক্তরাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে নেওয়া হয়েছে, কিন্তু বিশ্ববাসী একে ট্রাম্প ও তার প্রশাসনের ইসলাম বিদ্বেষ হিসাবেই দেখছে।

ট্রাম্পের আদেশের পক্ষে হোয়াইট হাউসের কোনও সাফাইয়েই সমালোচনার ঝড় থেমে নেই।

ইসলামি উগ্রবাদ সম্পর্কিত এক লেখক এবং আইএস কে নিয়ে ২০১৫ সালের একটি বইয়ের কো-অথার হাসান হাসান বলেছেন, মুসলিম দেশগুলোর ওপর নিষেধাজ্ঞার কারণে নিঃসন্দেহে বিশ্বব্যাপী উগ্রপন্থিদের ভাবমূর্তি ক্ষুন্ন করার চেষ্টা ব্যাহত হবে।

৫৭ সদস্যরাষ্ট্র নিয়ে গঠিত ‘দ্য অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন’ (ওআইসি) বলেছে, “এ ধরনের বৈষম্যমূলক কার্যকলাপ কেবল উগ্রবাদীদেরকেই আরও উস্কে দেবে।”

আইএস বর্তমানে লড়াইয়ের মুখে দুর্বল হয়ে পড়লেও অনেক জায়গাতেই তারা এখনও শক্ত প্রতিরোধ গড়ে তুলছে। যুক্তরাষ্ট্র এবং এর পশ্চিমা মিত্রদেশগুলোর জন্য এ জঙ্গি গোষ্ঠীটি এখনও একটি হুমকি।

এ পরিস্থিতিতে অনেক ইসলামপন্থি বিশেষজ্ঞের ধারণা, আইএস আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্রের ভেতরে হামলা চালানোর দ্বিগুণ চেষ্টা নিতে পারে। আর এভাবে তারা গত ১৫ মাসে প্যারিস, ব্রাসেলস, নিস, বার্লিন এবং ইস্তাম্বুলে চালানো হামলার মত ভয়াবহ হামলা চালিয়ে বসতে পারে।