বিচারের মুখে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজি

অর্থ কেলেঙ্কারিতে বিচারের মুখোমুখি হয়েছেন ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলা সারকোজি।

>>রয়টার্স
Published : 7 Feb 2017, 02:06 PM
Updated : 7 Feb 2017, 02:06 PM

২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় অবৈধভাবে টাকা খরচের অভিযোগে সারকোজি মামলার মুখে পড়েছেন।

তার বিরুদ্ধে  অভিযোগ, ২০১২ সালে নির্বাচনী প্রচারে খরচ করা এক কোটি ৮০ লাখ ইউরো লুকাতে তার দল ভুয়া ব্যাংক একাউন্ট ব্যবহার করেছে।

সারকোজির দল ইউএমপি প্রচারণার ওই খরচ গোপন করতে বিগম্যালিয়ন নামক একটি ফার্মের সহযোগিতা নেয়। ফলে সারকোজির মামলাটি ‘বিগম্যালিয়ন কেলেঙ্কারি’ নামে পরিচিতি পেয়েছে।

দলের অতিরিক্ত খরচ সম্পর্কে অবগত ছিলেন না দাবি করে সারকোজি আদালতের মুখোমুখি হওয়ার আদেশের বিরুদ্ধে আপিল করার প্রস্তুতি নিয়েছেন।

২০১২ সালের ওই নির্বাচনে হেরে যান সারকোজি। এ বছরের প্রেসিডেন্ট নির্বাচনেও প্রার্থী হতে ব্যর্থ হয়েছেন তিনি।

ফ্রান্সে নির্বাচনী প্রচারে ব্যয়ের সীমা নির্দিষ্ট করা আছে। অভিযোগ আছে, বিগম্যালিয়ন ফার্মের সহায়তার কারণে নির্বাচনী প্রচারে ব্যয়ের সীমা ছাড়িয়ে যাওয়ার সুযোগ পায় ইউএমপি।

ফার্মের কর্মীরাও ওই প্রতারণার কথা স্বীকার করেছে। এরই মধ্যে ইউএমপি-র অনেক সদস্যের বিচার শুরু হয়েছে। আরও ১৩ জনের বিরুদ্ধে বিচার শুরু হবে বলেও ধারণা করা হচ্ছে।

সারকোজির আইনজীবী বলেন, তিনি ওই আদেশের বিরুদ্ধে আপিল করবেন। কারণ, যে দুইজন বিচারকের মামলাটি দেখভাল করার কথা ছিল তাদের মধ্যে একজন ওই আদেশ দিয়েছেন।

ফ্রান্সের অন্যান্য রাজনীতিবীদরা নিজেদের অর্থনৈতিক লেনদেন নিয়ে প্রশ্নের মুখোমুখি হওয়ার পর সারকোজির বিষয়টি পুনরায় সামনে আসে।