সন্ত্রাসে সবচেয়ে বড় মদদদাতা দেশ ইরান : জেমস মাটিস

ইরানকে বিশ্বে সন্ত্রাসে সবচেয়ে বড় মদদদাতা দেশ বলে বর্ণনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস মাটিস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 04:29 PM
Updated : 6 Feb 2017, 04:29 PM

তিনি বলেন,  “বিশ্বে একমাত্র ইরানই সন্ত্রাসে মদদদানকারী সবচেয়ে বড় দেশ।”

গত রোববার একটি মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়। 

এর পরপরই দু দেশের উত্তেজনার মধ্যেই ইরান সম্পর্কে এমন মন্তব্য করলেন মাটিস।

তিনি সম্প্রতি দক্ষিণ কোরিয়া সফর শেষে জাপানে গেছেন।  সেখানেই এক সংবাদ সম্মেলনে মাটিস বলেন, “ইরানের ব্যাপারে বলতে গেলে বলতে হয়, তারাই বিশ্বে রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসে মদদ দেওয়া সবচেয়ে বড় দেশ। আমরা লেবানন ও সিরিয়া থেকে শুরু করে বাহরাইন এবং ইয়েমেন পর্যন্ত তাদের অশোভন আচরণ দেখেছি। একটা পর্যায়ে গিয়ে তো বিষয়টি নিয়ে কথা বলতেই হবে।”

কিন্তু ইরানের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষাপটে দেশটিকে মোকাবেলায় মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সেনা উপস্থিতি বাড়ানোর প্রয়োজন দেখছেন না বলে জানিয়েছেন মাটিস।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “এ মুহূর্তে মধ্যপ্রাচ্যে সেনা উপস্থিতি বাড়ানোর প্রয়োজনীয়তা দেখছি না। যদিও  যে কোনো মুহূর্তে তা করার সক্ষমতা আমাদের আছে।”

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়লাভের পর থেকেই যুক্তরাষ্ট্র-ইরান সম্পর্ক আবারও ভেঙ্গে পড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছিল।

আনুষ্ঠানিকভাবে ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর তেহরান-ওয়াশিংটন উত্তেজনা নতুন করে বাড়তে থাকে।

েইরানের ক্ষেপণাস্ত্র পলক্ষিার পর ট্রাম্পের নির্বাহী আদেশে ইরানি নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণের উপর সাময়িক নিষেধাজ্ঞার দেশটির ১৩ নাগরিক ও কয়েকটি প্রতিষ্ঠানের ওপরও ট্রাম্প প্রশাসন নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে।

যার জবাব দিতে নিজেদের শক্তি প্রদর্শনে ইরানের রেভল্যুশনারি গার্ড সামরিক মহড়া চালিয়েছে।