গাম্বিয়ার প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ইয়াহইয়া জামেহ

পশ্চিম আফ্রিকার দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠকের পর ক্ষমতা থেকে সরে দাঁড়াতে রাজি হয়েছেন গাম্বিয়ার নেতা ইয়াহইয়া জামেহ।

>>রয়টার্স
Published : 21 Jan 2017, 12:41 PM
Updated : 21 Jan 2017, 12:41 PM

শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে এক ভাষণে জামেহ বলেন, “এক বিন্দু রক্ত ঝরানোর প্রয়োজন নেই।”

১৯৯৪ সালের জুলাই মাসে সেনা অভ্যুত্থানের মাধ্যমে গাম্বিয়ার ক্ষমতায় আসেন জামেহ। গত ডিসেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে তিনি অ্যাডামা ব্যারোর কাছে হেরে যান।

শুরুতে নির্বাচনের ফলাফল মেনে নিলেও পরে নির্বাচনী প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান জামেহ। সেইসঙ্গে দেশজুড়ে ৯০ দিনের জরুরি অবস্থা জারি করেন।

সেনেগালের রাজধানী ডাকারে গাম্বিয়ার দূতাবাসে  প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন অ্যাডামা ব্যারো। ছবি: রয়টার্স

যদিও পশ্চিম আফ্রিকার বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক অঙ্গন ব্যারোরকে স্বীকৃতি দেয় এবং গত বৃহস্পতিবার সেনেগালে অবস্থিত গাম্বিয়ার দূতাবাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন ব্যারোর।

এরপর জামেহকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে শুক্রবার দুপুর পর্যন্ত সময় বেঁধে দেন পশ্চিম আফ্রিকার নেতারা। নতুবা জাতিসংঘ সমর্থিত আঞ্চলিক বাহিনী দ্বারা বল প্রয়োগ করে তাকে ক্ষমতা থেকে সরানোর হুমকি দেওয়া হয়।

তবে ক্ষমতা ছাড়ার ঘোষণা দিলেও গিনি ও মৌরিতানিয়ার প্রেসিডেন্টের সঙ্গে শুক্রবারের বৈঠকে কী কী বিষয়ে আলোচনা হয়েছে যে বিষয়ে কিছু জানাননি জামেহ।

তিনি বলেন, “একজন সুবিবেচক হিসেবে আমি আজ গাম্বিয়ার সব নাগরিকদের প্রতি অসীম কৃতজ্ঞতা প্রকাশ করে মহান এই দেশের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।”

“আমি আল্লাহ এবং পুরো জাতির সমানে দাঁড়িয়ে প্রতিজ্ঞা করছি, বর্তমানে আমাদেরকে যেসব সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তার সবগুলোরই শান্তিপূর্ণ সমাধান হবে।”