মেক্সিকোর মাদক সম্রাট গুজমানকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণের আগে ‘এল শ্যাপো’ নামে পরিচিত কুখ্যাত মাদক সম্রাট হোয়াকিন গুজমানকে নিউ ইয়র্কে হস্তান্তর করেছে মেক্সিকো।

>>রয়টার্স
Published : 20 Jan 2017, 01:48 PM
Updated : 20 Jan 2017, 01:48 PM

বৃহস্পতিবার মেক্সিকো সরকার একথা জানায়। মেক্সিকোর সুইদাদ জুয়ারেজ থেকে একটি বিমানে করে তাকে নিউ ইয়র্কে নেওয়া হয়।

মেক্সিকোর এই মাদক সম্রাট দুইবার দেশটির সবচেয়ে সুরক্ষিত কারাগার ভেঙে পালিয়েছেন।

গত বছর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় গুজমানকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর প্রস্তাবে অনুমোদন দেয়।  

সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে জেলা আদালতে আপিল করেন গুজমানের আইনজীবীরা। গত অক্টোবরে নিম্ন আদালতে ওই আপিল আবেদন খারিজ হয়ে যায়। তখন তার আইনজীবীরা উচ্চ আদালতে যাওয়ার কথা বলেছিল।

বৃহস্পতিবার উচ্চ আদালতেও গুজমানের আইনজীবীদের আবেদন খারিজ হয়ে যায়।

মেক্সিকো কর্তৃপক্ষ বলেছে, গুজমানকে হস্তান্তরের জন্য এ সময়টি বেছে নেওয়া একদিকে যেমন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের জন্য একটি উপহার, তেমনি ট্রাম্পের জন্য অলিভের শাখা (জলপাই গাছের শাখা শান্তির প্রতীক হিসেবে বিবেচিত হয়)।

রয়টার্সের খবরে বলা হয়, রাত নামার পর ৫৯ বছর বয়সী গুজমানকে একটি ছোট্ট বিমানে করে লং আইল্যান্ডের ম্যাকআর্থার বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়।

সেখান থেকে পুলিশ বহরে করে তাকে ম্যানহাটানের মেট্রোপলিটন কারেকশনাল সেন্টারে (যুক্তরাষ্ট্রের সবচেয়ে সুরক্ষিত কেন্দ্রীয় কারাগারগুলোর একটি) নিয়ে যাওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ সময় আকাশে কয়েকটি হেলিকপ্টারও পাহারায় ছিল।

গুজমানকে কারাগারে ঢোকানোর সময় অন্তত তিনজন নারী কয়েদি ‘শ্যাপো’ ‘শ্যাপো’ বলে চিৎকার করে ওঠেন।

২০১৫ সালের জুলাই মাসে নিজের কারাকক্ষের নিচে তৈরি করা দীর্ঘ সুড়ঙ্গ দিয়ে পালিয়ে যান গুজমান।

দ্বিতীয়বার পালিয়ে যাওয়ার প্রায় ছয়মাস পর ২০১৬ সালের জানুয়ারিতে মেক্সিকোর উত্তরাঞ্চলীয় শহর লস মোচিস থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

মেক্সিকোর সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যালবার্টো এলিয়াস বেলট্রান বলেন, “যুক্তরাষ্ট্র থেকে সাজা ভোগ করার পর গুজমান মেক্সিকো ফিরে আসবে, যেখানে তার জন্য আরও ১০টি মামলা অপেক্ষায় রয়েছে।”