ট্রাম্পকে জবাব দিলেন ইউরোপীয় নেতারা

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মানির উদার অভিবাসন নীতির তীব্র সমালোচনা করাসহ বিভিন্ন বিষয় নিয়ে যেসব কথা বলেছেন তার পাল্টা জবাব দিয়েছেন ইউরোপীয় নেতারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 08:43 AM
Updated : 17 Jan 2017, 08:46 AM

বিবিসি জানিয়েছে, বিপুল সংখ্যক অভিবাসন প্রত্যাশীকে দেশে থাকার অনুমতি দিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ‘সর্বনাশা ভুল’ করেছে বলে যুক্তরাজ্য ও জার্মানির দুটি পত্রিকার সঙ্গে সাক্ষাৎকার কালে মন্তব্য করেছেন ট্রাম্প।

একই সাক্ষাৎকারে ট্রাম্প নেটো সামরিক জোটকে ‘সেকেলে’ বলে মন্তব্য করেন। পাশাপাশি ইউরোপের অভিবাসী ইস্যুটি ব্রিটেনের ইইউ থেকে বের হয়ে যাওয়ার অন্যতম কারণ বলেও মন্তব্য করেন তিনি। 

এর জবাবে মের্কেল বলেছেন, নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

তিনি বলেন, “আমাদের ইউরোপিয়ানদের ভাগ্য আমাদের নিজেদের হাতেই আছে।”

ট্রাম্পের এসব মন্তব্যের জবাবে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলন্দ বলেছেন, “কী করতে হবে সে বিষয়ে বাইরের কোনো উপদেশের দরকার নেই (ইউরোপের) ।

“ট্রান্সআটলান্টিক কোঅপারেশন চালিয়ে নেওয়ার জন্য ইইউ প্রস্তুত আছে, তবে তা হতে হবে পারস্পরিক স্বার্থ ও মূল্যবোধের ভিত্তিতে।”

প্যারিসে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূতকে ‘লিজিয়ন অব অনার’ সম্মানে ভূষিত করা কালে তিনি এসব কথা বলেন।

ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী সমাজতান্ত্রিক রাজনীতিবিদ ম্যানুয়েল ভালাস বলেছেন, ট্রাম্পের মন্তব্য ‘ইউরোপের সঙ্গে যুদ্ধ ঘোষণার শামিল’।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও ট্রাম্পের মন্তব্যের সমালোচনা করেছেন।

সিএনএনকে তিনি বলেন, “খোলাখুলি বললে আমার মনে হয়েছে, অন্য দেশের রাজনৈতিক বিষয়ে এরকম সরাসরিভাবে কথা বলা যুক্তরাষ্ট্রের একজন নবনির্বাচিত প্রেসিডেন্টের পক্ষে বেমানান।”

এর জন্য প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর ট্রাম্পকে জবাব দিতে হবে এবং তাতে সম্পর্ক যা দাঁড়াবে তার দায়ও ট্রাম্পকে নিতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

২০ জানুয়ারি, শুক্রবার যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন ট্রাম্প।