ইস্তাম্বুলের নাইটক্লাবে হামলাকারী গ্রেপ্তার

নতুন বছরের প্রথম প্রহরে ইস্তাম্বুলের রেইনা নাইটক্লাবে নির্বিচার গুলিবর্ষণে ৩৯ জনকে হত্যার সন্দেহভাজন বন্দুকধারীকে আটক করেছে তুরস্ক পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 04:01 AM
Updated : 17 Jan 2017, 04:42 AM

সোমবার রাতে ব্যাপক পুলিশি অভিযানের মধ্যদিয়ে ইস্তাম্বুলের এসাইনয়ুর্থ এলাকার একটি অ্যাপার্টমেন্ট থেকে তাকে গ্রেপ্তার করা হয়, বার্তা সংস্থা আনাদোলুকে জানিয়েছে তুরস্কের নিরাপত্তা সূত্রগুলো।

সন্দেহভাজন গুলিবর্ষণকারীকে আব্দুলকাদির মাশারিপভ বলে শনাক্ত করা হয়েছে। সে উজবেকিস্তানের নাগরিক। তবে আবু মুহাম্মদ হোরাসানি ছদ্মনাম নিয়ে সে চলাফেরা করতো।

সন্দেহভাজনকে আব্দুলকাদির মাশারিপভ বলে শনাক্ত করা হয়েছে। ছবি: বার্তা সংস্থা দোগান

ওই ফ্ল্যাট থেকে আরো চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে একজন কিরগিজ বংশোদ্ভুত ও অপর তিনজন নারী বলে জানা গেছে। ফ্ল্যাটটিতে মাশারিপভের চার বছরের সন্তানকেও পাওয়া গেছে বলে হুরিয়াত সংবাদপত্রের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে বিষয়টি তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

ফ্ল্যাটটি মাশরিপভের ওই কিরগিজ বন্ধুর এবং তিনদিন আগে সেখানে সে গিয়েছিল বলে জানিয়েছে হেবারতুর্ক।

ওই হত্যাকাণ্ডের ঘটনার সঙ্গে সম্পর্কিত সন্দেহে এর আগে বহু লোককে গ্রেপ্তার করা হয়েছে। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলাটির দায় স্বীকার করেছিল। সিরিয়ার তুরস্কের সামরিক অভিযানের প্রতিশোধ নিতে হামলাটি চালানো হয়েছে বলে দাবি করে তারা।

ফাইল ছবিতে ইস্তাম্বুলের অভিজাত রেইনা নাইটক্লাব। রয়টার্স

১ জানুয়ারি, রোববার নতুন বছর শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই রেইনা নাইটক্লাবে একটি ট্র্যাক্সিযোগে আসে ওই বন্দুকধারী। গাড়ির বুট থেকে লম্বা ব্যারেলের একটি স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিয়ে গুলি করতে করতে ক্লাবটিতে প্রবেশ করে সে। সেখানে নতুন বছর উদযাপনে জড়ো হওয়ার লোকজনকে লক্ষ্য করে নির্বিচার গুলিবর্ষণ করে।

বেশ কয়েকবার বন্দুকে গুলি ভরে মেঝেতে পড়ে থাকা আহতদের গুলি করে মারে সে। পরে পোশাক পরিবর্তন করে হট্টগোলের সুযোগ নিয়ে পালিয়ে যায়।

নিহতদের মধ্যে তুরস্ক ছাড়াও তিউনিসিয়া, ফ্রান্স, ইসরায়েল, লেবানন, ভারত, বেলজিয়াম, জর্দান ও সৌদি আরবের নাগরিক ছিলেন। বহু মানুষ আহত হন।