শরণার্থী নিয়ে মের্কেল ‘সর্বনাশা ভুল’ করেছেন: ট্রাম্প

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ১০ লাখেরও বেশি শরণার্থীকে আশ্রয় দিয়ে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল ‘সর্বনাশা ভুল’ করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 11:48 AM
Updated : 16 Jan 2017, 11:48 AM

সিরিয়ার গৃহযুদ্ধ থেকে প্রাণ বাঁচাতে ২০১৫ সালে মের্কেলের খোলা-দ্বার নীতির আওতায় জার্মানিতে প্রবেশ করে লাখ লাখ শরণার্থী।

ব্রিটিশ ও জার্মান পত্রিকার সঙ্গে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, “মের্কেল ইউরোপের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জার্মানির জন্য একটি চ্যানেলে পরিণত হয়েছে।”

“আমি মনে করি মের্কেলের শরণার্থীদেরকে আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত এবং বিশেষ করে অবৈধ অভিবাসী নিয়ে তিনি খুবই সর্বনাশা ভুল করেছেন।”

যুক্তরাষ্ট্রের নির্বাচনে জয়ের পর ব্রিটিশ পত্রিকা দ্য টাইমস অব লন্ডন এবং জার্মান পত্রিকা দ্য বিল্ড-এ দেওয়া প্রথম সাক্ষাৎকারে ট্রাম্প তার বৈদেশিক নীতির লক্ষ্য নিয়ে বিস্তারিত আলাপকালে কথাগুলো বলেন।

সাক্ষাৎকারে ট্রাম্প আরও জানান, তিনি অগ্রাধিকার ভিত্তিতে যুক্তরাষ্ট্রের জন্য সুষ্ঠু বাণিজ্য চুক্তি করা এবং সীমান্তকে আরও সুরক্ষিত করতে চান।

বিশ্বের বাদবাকী দেশগুলোর সঙ্গে বিশেষত চীনের সঙ্গে বাণিজ্যের ঘাটতির বিষয়টি যুক্তরাষ্ট্রকে তুলে ধরতে হবে বলে মন্তব্য করেন তিনি।