এবার আমাজনের চপ্পলের বিজ্ঞাপনে গান্ধী, ভারতে ক্ষোভ 

মহাত্মা গান্ধীর ছবিযুক্ত চপ্পল বিক্রির বিজ্ঞাপন দিয়ে নতুন করে বিতর্ক সৃষ্টি করেছে আমাজন অনলাইন পণ্য বিপণন সংস্থা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 02:08 PM
Updated : 15 Jan 2017, 02:44 PM

ভারতের পতাকার ছবি দিয়ে পাপোশ বিক্রির জন্য ক্ষমা চাওয়ার কয়েকদিনের মধ্যেই আমাজন এবার গান্ধীর মুখ আঁকা চপ্পলের বিজ্ঞপন দেওয়ায় ভারতজুড়ে ক্ষোভ সঞ্চার হয়েছে।

মার্কিনবাসী ভারতীয়দের কয়েকটি টুইটে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের কাছে অভিযোগ করে বলা হয়, আমাজনের যুক্তরাষ্ট্র সাইটে  সমুদ্র সৈকতে ব্যবহারের জন্য গান্ধীর ছবিযুক্ত চপ্পল বিক্রি করা হচ্ছে।

দিন কয়েক আগে ক্যাফেপ্রেস নামে একটি সংস্থা এই চপ্পলের বিজ্ঞাপন দেয়। চপ্পলের নাম দেওয়া হয় ‘গান্ধী ফ্লিপ ফ্লপ’।

মহাত্মা গান্ধীর মুখ আঁকা এ চপ্পলটিই আমাজন তাদের যুক্তরাষ্ট্র ওয়েবসাইটে বিক্রির জন্য সাজিয়ে রাখে। সাইটে আমাজন তাদের পোস্টিংয়ে লেখে, “ক্যাফেপ্রেস- গান্ধী ফ্লিপ ফ্লপস- ফ্লিপ ফ্লপস, মজাদার চপ্পল, বীচ স্যান্ডেল” দাম ১৬.৯৯ ডলার।

ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীকে এভাবে বিজ্ঞাপনে ব্যবহার করা তথা দেশের মর্যাদাহানি করার কথা বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পররাষ্ট্রমন্ত্রী সুষমার টুইটার অ্যাকাউন্টে ছবি পোস্ট করে অভিযোগ জানান টুইটার ব্যবহারকারীরা।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানায়, ওই অভিযোগের প্রেক্ষিতে ওয়াশিংটনের ভারতীয় দূতাবাসকে বলা হয়েছে তারা যেন আমাজন আমেরিকা সাইটকে ভারতের মর্যাদার বিষয়টি সমুন্নত রাখতে বলে।

এ সপ্তাহের শুরুর দিকে আমাজনেরই কানাডার ওয়েবসাইটে ভারতের পতাকার ছবি দিয়ে পাপোশ বিক্রি করার অভিযোগ পান ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর  দ্রুতই ওই পাপোশ ওয়েবসাইট থেকে সরিয়ে নিতে আমাজনকে ধমক দেন সুষমা। ক্ষমা চেয়ে অবিলম্বে তা সরিয়েও নেয় আমাজন।

ওই ঘটনার পরই ঘটল চপ্পল বিক্রির এ ঘটনাটি। এবারও ভারতের ক্ষোভের মুখে আমাজন গান্ধীর চপ্পলের বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে। তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এর জন্য আমাজনকে নিশর্তভাবে ক্ষমা চাইতে বলেছেন। নয়ত তাদের কর্মকর্তাদের ভিসা দেওয়া হবে না বলেও শাসিয়েছেন তিনি।