যুক্তরাষ্ট্রের নির্বাচনে হ্যাকিংয়ের অভিযোগ অশোভন: রাশিয়া

যুক্তরাষ্ট্র কোনও ধরনের প্রমাণ ছাড়া রাশিয়ার বিরুদ্ধে ডেমোক্র্যাটিক পার্টি ও হিলারি ক্লিন্টনের একজন শীর্ষ সহযোগীর ইমেইল হ্যাক করার যে অভিযোগ করছে তা ‘অশোভন’ বলে মন্তব্য করেছে ক্রেমলিন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2016, 04:04 PM
Updated : 16 Dec 2016, 04:04 PM

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র বলেন, “ তাদের (যুক্তরাষ্ট্র) হয় এ বিষয়ে কথা বলা বন্ধ করা, নয়ত শেষ পর্যন্ত এর কিছু প্রমাণ দেওয়া উচিত।”

ওদিকে, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বলছে, ক্রেমলিন সংশ্লিষ্ট রুশ হ্যাকাররা যে ইমেইল হ্যাক হওয়ার পেছনে জড়িত সে বিষয়ে তাদের কাছে প্রচুর প্রমাণ আছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউজের একজন মুখপাত্র বলেন, এ সাইবার হামলার পেছনে স্বয়ং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘জড়িত’।

এর কয়েক ঘণ্টা পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের সরকারি বেতার নেটওয়ার্ক এনপিআর এ ওবামা বলেন, “আমাদের নির্বাচনের শুদ্ধতার ওপর যখন কোনও বিদেশি সরকার প্রভাব খাটানোর চেষ্টা করবে, তখন আমাদের পদক্ষেপ নেওয়া প্রয়োজন, এবং আমরা তা নেব এ ব্যাপারে সন্দেহের কোনও অবকাশ নেই বলেই আমি মনে করি। যথা সময়ে যথাস্থানে আমাদের বিবেচনাতেই তা নেব।”

“এর কিছু স্পষ্ট এবং প্রকাশ্য হতে পারে, কিছু হয়ত স্পষ্ট হবে না। এ বিষয়ে আমার কী মত তা পুতিন খুব ভালোভাবেই অবগত আছেন। কারণ, আমি তার সঙ্গে এ বিষয়ে সরাসরি কথা বলেছি।”

২০ জানুয়ারি প্রেসিডেন্ট ওবামার মেয়াদ শেষ হচ্ছে। এ সময়ের মধ্যে তিনি কী ধরনের ব্যবস্থা গ্রহণ করবেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি তিনি।

যদিও রুশ কর্তৃপক্ষ হ্যাকিংয়ের অভিযোগ জোর গলায় অস্বীকার করেছে। রাশিয়ার অবৈধ হস্তক্ষেপের উদ্দেশ্য ছিল ট্রাম্পকে জেতানো- একথা বলে গোয়েন্দা সংস্থা সিআইএ তাদের প্রতিবেদনের সমাপ্তি টানে। যদিও এ সংক্রান্ত কোনও প্রমাণ এখনও তারা প্রকাশ করেনি।

রাশিয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও তাকে জেতাতে রুশ হ্যাকারদের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ উড়িয়ে দিয়ে সিআইএ’র দাবিকে ‘উদ্ভট’ এবং ‘রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ বলে বর্ণনা করেছেন।

অক্টোবর ও নভেম্বরে ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারির প্রচার শিবিরের প্রধান ছিলেন জন পোডেস্টা, যার ইমেইল হ্যাকড হওয়ার খবর পরে প্রকাশ পায়।

বৃহস্পতিবার পোডেস্টা রাশিয়ার হ্যাকিংয়ের অভিযোগ নিয়ে গোয়েন্দা সংস্থা এফবিআই’য়ের প্রতিক্রিয়ার সমালোচনা করে ওয়াশিংটন পোস্টে এক কলামে লেখেন, “হিলারির নিষ্পত্তি হয়ে যাওয়া ইমেইল কাণ্ড নিয়ে এফবিআই যেভাবে নতুন করে জোর প্রতিক্রিয়া দেখিয়েছিল সেই তুলনায় একটি জাতীয় নির্বাচন ভণ্ডুল করার রাশিয়ার খুবই বাস্তব পরিকল্পনার অভিযোগে তাদের প্রতিক্রিয়া আপাতদৃষ্টিতে খুবই ঢিলেঢালা। এতেই বোঝা যাচ্ছে, এইবিআই’তে বড় ধরনের ভাঙন দেখা দিয়েছে।