ব্যথানাশকে কমতে পারে নারীর শ্রবণশক্তি

সাধারণ মাথাব্যথার জন্যও ব্যথানাশক ওষুধের ওপর নির্ভর করছেন কি? তাহলে সাবধান! নতুন এক গবেষণায় দখা গেছে, ছয় বছর বা তার বেশি সময় ধরে নিয়মিত ব্যথানাশক ওষুধ সেবন করলে বিশেষত, নারীদের শ্রবণশক্তি কমে যাওয়ার ঝুঁকি অনেক বেশি।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2016, 02:09 PM
Updated : 16 Dec 2016, 02:39 PM

গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন ধরে ইবুপ্রোফেন অথবা অ্যাসেটামিনোফেন জাতীয় ওষুধ সেবনের ফলে শ্রবণ ক্ষমতা হারিয়ে ফেলার ঝুঁকি অনেক বেড়ে যেতে পারে।

একবছর বা তার চেয়ে কম সময় ধরে ব্যথানাশক ওষুধ সেবনকারীদের তুলনায় ছয়বছর বা তার বেশি সময় ধরে এ ধরনের ওষুধ সেবনকারীদের শ্রবণশক্তি হারানোর ঝুঁকি অনেক বেশি।

যুক্তরাষ্ট্রের ‘ব্রিগহাম অ্যান্ড উইমেন্স’ হাসপাতালের চিকিৎসক গ্যারি কুরহান বলেন, “শ্রবণ ক্ষমতা হারিয়ে ফেলা এখন খুবই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এটি স্বাভাবিক জীবন যাপনে বড় ধরনের প্রভাব ফেলে।”

হরহামেশাই ইবুপ্রোফেন অথবা অ্যাসেটামিনোফেন সেবন করলে নারীদের শ্রবণ ক্ষমতা হারিয়ে ফেলার ঝুঁকি প্রায় ৬ শতাংশ বেড়ে যায়। এ দুটো ওষুধের কারণে নারীদের শ্রবণশক্তি প্রায় ৫ দশমিক ৫ শতাংশ কমে যেতে পারে।

তবে ব্যথানাশক ওষুধ অ্যাসপিরিন স্বাভাবিক মাত্রায় সেবনের সঙ্গে শ্রবণশক্তি কমার তেমন কোনও যোগসূত্র গবেষকরা খুঁজে পাননি।

তারা বলছেন, ব্যথানাশক ওষুধ কত ঘন ঘন খাওয়া হচ্ছে তার সঙ্গে শ্রবণশক্তি হ্রাসের ঝুঁকির বিষয়টি সম্পর্কিত। তবে ঝুঁকি সামান্য বাড়লেও স্বাস্থ্যসম্মত জীবনযাপনে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়তে পারে।

গবেষণায়  ইবুপ্রোফেন, অ্যাসেটামিনোফেন এবং অ্যাসপিরিন সেবনে অভ্যস্ত ৪৮ থেকে ৭৩ বছর বয়সী ৫৪ হাজারের বেশি নারীকে পরীক্ষা করে দেখা হয় এবং এসব ওষুধ সেবনের সঙ্গে তাদের শ্রবণ সমস্যার বিষয়টিও খতিয়ে দেখা হয়।

আমেরিকান জার্নাল অব এপিডেমিয়লোজিতে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ পেয়েছে।