নির্বাচনে রুশ মদদের সিআইএ রিপোর্ট অস্বীকার করলেন ট্রাম্প 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেতে রাশিয়ার নাক গলানোর সিআইএ প্রতিবেদনটি ‘উদ্ভট’ বলে প্রত্যাখ্যান করেছেন নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এটি তিনি ‘বিশ্বাস করেন না’ বলেও জানান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2016, 04:11 PM
Updated : 11 Dec 2016, 04:43 PM

সম্প্রতি প্রকাশিত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) এক মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়, ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে। শুক্রবার ওয়াশিংটন পোস্ট এ খবর প্রকাশ করে।

রোববার বিবিসি জানায়, ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প রাশিয়ার হ্যাকারদের তাকে জয়ী করার চেষ্টার খবর ছড়ানোর জন্য ডেমোক্রেটদেরকে দায়ী করেন। প্রতিবেদনটি সিআইএ’র কাছ থেকে এসেছে এমনও মনে করেন না বলে জানান তিনি।

রাশিয়ার কর্মকর্তারাও বরাবরই ট্রাম্পকে জেতাতে অবৈধ হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করে আসছেন।

ফক্স নিউজে ট্রাম্পের ওই সাক্ষাৎকারটি এখনও প্রচার হয়নি। তবে কয়েকটি মার্কিন গণমাধ্যম ফক্স নিউজের সাক্ষাৎকার অনুষ্ঠানটি দেখেছে দাবি করে তার ভিত্তিতে খবর প্রকাশ করেছে।

শনিবার ধারণকৃত এ সাক্ষাৎকারে ট্রাম্প সিআইএ প্রতিবেদনটিকে উদ্ভট আখ্যা দিয়ে বলেন, “এটি আরেকটি অজুহাত মাত্র। আমি এটি বিশ্বাস করি না।”

সিআইএ- এর ওই মূল্যায়ন প্রতিবেদনের পর ডেমোক্র্যাটিক পার্টি থেকে বিষয়টি পূর্ণ তদন্তের আহ্বান জানানো হয়েছে। রিপাবলিকান দলের কয়েকজন শীর্ষ নেতাও একই দাবি করেছেন।

জ্যেষ্ঠ ডেমোক্র্যাটিক সিনেটর চাক শুমার ও অন্যান্যদের সঙ্গে এক যৌথ বিবৃতিতে জ্যেষ্ঠ রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইন বলেন, “সিআইএ-র প্রতিবেদনের পর সব আমেরিকানেরই সতর্ক হওয়া উচিত।” 

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগে হিলারি ক্লিনটনের নির্বাচনী কাজের দায়িত্বে থাকা প্রধান ও অন্যান্যদের ই-মেইল হ্যাক করা হয়। যা রাশিয়ার মদদে হয়েছে বলে সিআইএ’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে ট্রাম্পের ট্রানজিশন টিম জানিয়েছিল, “যুক্তরাষ্ট্রের নির্বাচনে বিদেশিদের হস্তক্ষেপের কথা বিশ্বাস করেন না ট্রাম্প।”