নোবেল পুরস্কার নিতে নরওয়েতে কলম্বিয়ার প্রেসিডেন্ট

শান্তিতে নোবেল পুরষ্কার গ্রহণের জন্য একটি প্রতিনিধিদল নিয়ে নরওয়ে গেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস।

>>রয়টার্স
Published : 9 Dec 2016, 04:30 PM
Updated : 9 Dec 2016, 04:30 PM

‘ঐতিহাসিক’ শান্তিচুক্তির মাধ্যমে ফার্ক গেরিলাদের সঙ্গে পাঁচ দশকের রক্তক্ষয়ী যুদ্ধের অবসান ঘাটান সান্তোস।

৭ অক্টোবর এবারের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হিসেবে সান্তোসের নাম ঘোষণা করা হয়।

নরওয়ের নোবেল কমিটির চেয়ারম্যান পঞ্চম কাচি কুলমান তখন বলেছিলেন, ৫২ বছরের যে যুদ্ধ অন্তত দুই লাখ ২০ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে, প্রায় ৬০ লাখ মানুষকে বাস্তুচ্যুত করেছে, সেই যুদ্ধের অবসানে ‘দৃঢ় অবস্থানের জন‌্য’ প্রেসিডেন্ট সান্তোসকে দেওয়া হচ্ছে এ পুরস্কার। 

সিনহুয়া নিউজ এজেন্সির খবরে বলা হয়, “সান্তোস ৪০ জনের একটি দল যাদের বেশির ভাগই তার ঘনিষ্ঠ বন্ধু ও আত্মীয় কিন্তু শান্তি আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, তাদেরকে  প্রতিনিধিদলে আমন্ত্রণ জানিয়েছেন। দলে যুদ্ধে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর প্রায় ১০ জন প্রতিনিধিও রয়েছেন।”

সান্তোস বলেন, “আমি কলম্বিয়ার সব নাগরিকদের হয়ে নোবেল শান্তি পুরষ্কার গ্রহণ করব, বিশেষ করে যুদ্ধের শিকার হয়েছে যারা তাদের হয়ে।”

কিউবা আর নরওয়ের মধ‌্যস্থতায়, ভেনেজুয়েলা ও চিলির সহযোগিতায় চার বছর আলোচনার পর গত ২৬ সেপ্টেম্বর ফার্ক নেতা তিমোশেনকো ও কলম্বিয়ার মধ্য-ডানপন্থি সরকারের প্রধান হুয়ান সান্তোস ওই চুক্তিতে সই করেন।

যদিও এক সপ্তাহের মাথায় ২ অক্টোবর কলম্বিয়ার জনগণ ঐতিহাসিক ওই চুক্তি প্রত‌্যাখ‌্যান করে; চুক্তির বিপক্ষে পড়ে ৫০.২৪ শতাংশ ভোট।