স্থূলকায় মিশরীয় নারীকে ভারতে নিতে খরচ ২০ লাখ রুপি

বিশ্বের সবচেয়ে মোটা নারী মিশরের ইমান আহমদ আব্দুলাতিকে অস্ত্রপচারের জন্য ভারতে নিতে খরচ পড়বে ২০ লাখ রুপি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 04:07 PM
Updated : 9 Dec 2016, 04:07 PM

এয়ার এম্বুলেন্সে ৫শ’ কেজি ওজনের এই বিশাল দেহী নারীর স্থান সঙ্কুলান করা সম্ভব না হওয়ার কারণে তাকে বাণিজ্যিক ফ্লাইটে করে মুম্বাইয়ে নিতে হবে। আর এর জন্য তার পরিবারকে গুণতে হবে ২০ লাখ রুপি। মুম্বাই হাসপাতালের চিকিৎসক ডা. মুফাজ্জল লাকদাওয়ালা একথা জানিয়েছেন।

তিনি বলেন, “এ বিশাল ব্যয়ভার বহনের জন্য আব্দুলাতির নামে একটি একাউন্ট খোলা হয়েছে। দাতারা অর্থ খরচের বিষয়টি পুরোপুরি ওয়াকিবহাল থাকবেন। হাসপাতালও রোগীকে বিনামূল্যে চিকিৎসা করাবে। কারণ, তার পরিবারের এত তহবিল যোগানোর সামর্থ্য নেই।”

এনডিটিভি’র খবরে বলা হয়, মুম্বাইয়ের সাইফি হাসপাতালে তার অস্ত্রপচার করা হবে।

চিকিৎসার জন্য ভারতে যাওয়া নিয়ে শুরু থেকেই অনেক বেগ পেতে হচ্ছে আব্দুলাতিকে। মিশরের ভারতীয় দূতাবাস প্রথমে তাকে ভিসা দেয়নি।

ভিসার আবেদনের জন্য মিশরে অবস্থিত ভারতীয় দূতাবাসে গিয়ে তাকে হাতের আঙ্গুলের ছাপ দিতে হত। কিন্তু আব্দুলাতির পক্ষে বাড়ি থেকে বের হওয়া সম্ভব নয়, একথা প্রথমে বিশ্বাসই করেননি দূতাবাসের কর্মকর্তারা।

পরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের হস্তক্ষেপে বিশেষ ব্যবস্থায় ভিসা পান আব্দুলাতি। আর এরপরই তিনি সম্মুখীন হন পরিবহন সমস্যার।

ডাক্তাররা প্রাথমিকভাবে এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে নিয়ে যাওয়ার চেষ্টা করতে গিয়ে জানতে পারেন আব্দুলাতিকে বহনের জন্য সেটি উপযুক্ত নয়।

এরপর তার ওজনের হিসাবে তাকে বাণিজ্যিক ফ্লাইটে করে ভারতে নেওয়ার সিদ্ধান্ত হয়। এ ফ্লাইটের পেছনের দিকে নয় সীট জুড়ে বসানো হবে আব্দুলাতিকে। স্ট্রেচারটিও রাখা হবে সেখানে। তবে তার আকার-আকৃতি অনুযায়ী সেখানেও কিছু রদবদল ঘটাতে হতে পারে বলেও মনে করা হচ্ছে।