যুক্তরাষ্ট্রে দুই যুগে প্রথমবারের মত গড় আয়ু কমেছে

গত বছর যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রত্যাশিত গড় আয়ু আগের বছরের তুলনায় খানিকটা কমেছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 07:17 AM
Updated : 9 Dec 2016, 08:14 AM

বৃহস্পতিবার দেশটির ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিস্টিকসের (এনসিএইচএস) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে দেশটির নাগরিকদের প্রত্যাশিত গড় আয়ু ছিল ৭৮ দশমিক ৮ বছর, যা আগের বছর ৭৮.৯ বছর ছিল।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির এই দেশে দুই যুগের মধ্যে এবারই প্রথম প্রত্যাশিত গড় আয়ু আগের বছরের চেয়ে কমেছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৫০ এর দিকে যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রত্যাশিত আয়ু ছিল ৬৮ বছরের সামান্য বেশি। গড় আয়ু আর কখনও ৬৮ বছরের নিচে নামেনি এরপর।

১৯৮০ সালের দিকে ফ্লুর প্রাদুর্ভাবে প্রত্যাশিত গড় আয়ু আগের বছরগুলোর তুলনায় খানিকটা কমলেও পরের বছরগুলোতে তার আবার উর্ধ্বমুখী হয়। এইচআইভি/এইডস সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে সর্বশেষ ১৯৯৩ সালে প্রত্যাশিত গড় আয়ু আগের বছরের তুলনায় কমেছিল।

এনসিএইচএস তাদের এবারের প্রতিবেদনে জানিয়েছে, নারীদের তুলনায় পুরুষের প্রত্যাশিত গড় আয়ু কমেছে।

২০১৪ সালে দেশটির পুরুষদের প্রত্যাশিত গড় আয়ু যেখানে ছিল ৭৬ দশমিক ৫ বছর ছিল, গেল বছর তা কমে হয়েছে ৭৬ দশমিক ৩ বছর। নারীদের ক্ষেত্রে তা ৮১ দশমিক ৩ বছর থেকে কমে ৮১ দশমিক ২ বছর হয়েছে।

হৃদরোগ, ডিমেনশিয়া ও দুর্ঘটনাজনিত শিশুমৃত্যু বেড়ে যাওয়ায় ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে প্রত্যাশিত আয়ু কমেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এনসিএইচএসের এপিডেমিওলজিস্ট জিয়াকুন জু বিষয়টি ‘অস্বাভাবিক’ বলে মনে করছেন।

একটি সংবাদমাধ্যমকে তিনি বলেন, “অন্য বছরগুলোর তুলনায় ২০১৫ সাল একটু আলাদা। এ বছর আমরা আগের বছরগুলোর তুলনায় বেশি মৃত্যু দেখেছি।” 

মৃত্যু সনদের উপর ভিত্তি করে এনসিএইচএস এ প্রতিবেদন তৈরি করে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

এনসিএইচএসের প্রতিবেদনে বলা হয়েছে- যুক্তরাষ্ট্রে ২০১৪ সালের তুলনায় পরের বছর হৃদরোগে মৃত্যুর সংখ‌্যা শূন‌্য দশমিক ৯ শতাংশ বেড়েছে। শ্বাসযন্ত্রের সংক্রমণে মৃত্যু বেড়েছে ২ দশমিক ৭ শতাংশ, অনিচ্ছাকৃত জখমে বেড়েছে ৬ দশমিক ৭ শতাংশ।

মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে মৃত্যু বেড়েছে ৩ শতাংশ, আলঝেইমারে ১৫ দশমিক ৭ শতাংশ, ডায়াবেটিসে ১ দশমিক ৯ শতাংশ, কিডনি রোগে ১ দশমিক ৫ শতাংশ এবং আত্মহত্যায় বেড়েছে ২ দশমিক ৩ শতাংশ।

বিবিসি জানিয়েছে, ২০১৪ সালের প্রত্যাশিত গড় আয়ুর বিবেচনায় ওইসিডিভুক্ত ৪৩ দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের অবস্থান ২৮তম। এ অবস্থান চেক রিপাবলিক, চিলি ও কোস্টারিকার নিচে; তুরস্ক, পোল্যান্ড ও এস্তোনিয়ার চেয়ে সামান্য উপরে।

৮৩ দশমিক ৭ বছর আয়ু নিয়ে এ ক্ষেত্রে সবার উপরে জাপান। এরপরই ৮৩ দশমিত ৩ বছর প্রত্যাশিত আয়ু নিয়ে অবস্থান সুইজারল্যান্ড ও স্পেনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, সিয়েরা লিওনের নাগরিকদের প্রত্যাশিত আয়ু সবচেয়ে কম, মাত্র ৫০ দশমিক ১ বছর।