আইএস হামলা পরিকল্পনা করছে: ব্রিটিশ গোয়েন্দা প্রধান

সিরিয়ায় রাশিয়ার বোমা হামলার সুযোগকে কাজে লাগিয়ে ইসলামিক স্টেট (আইএস) যুক্তরাজ্য ও এর মিত্রদের বিরুদ্ধে হামলার পরিকল্পনা করছে বলে সতর্ক করেছেন ব্রিটিশ আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা প্রধান অ্যালেক্স ইয়াঙ্গার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 04:43 PM
Updated : 8 Dec 2016, 04:43 PM

২০১৪ সালে এমআইসিক্স গোয়েন্দা সংস্থার প্রধান হওয়ার পর ইয়াঙ্গার বৃহস্পতিবার লন্ডনের সদরদপ্তরে প্রথম প্রকাশ্য বক্তব্যে এ সতর্কবার্তা দেন।

তিনি বলেন, সিরিয়ায় যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত যুক্তরাজ্য নিরাপদ নয়। আর রাশিয়ার সঙ্গে মিলে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ যে কোনও মূল্যে আলেপ্পোকে বিদ্রোহীমুক্ত করে ওই অঞ্চলকে বিরান ভূমিতে পরিণত করার যে চেষ্টা নিয়েছে তাতে জঙ্গিদেরকে পরাজিত করার চেষ্টা ব্যাহত হচ্ছে।

এমআইসিক্স এর প্রধান হিসাবে ইয়াঙ্গারই প্রথম প্রকাশ্যে এ ধরনের কথা বললেন। তিনি বলেন, রাশিয়া আর সিরিয়া আন্তর্জাতিক সম্প্রদায়কে উপেক্ষা করে যে কর্মকাণ্ড চালাচ্ছে তাতে উগ্রপন্থার বিরুদ্ধে বিশ্বের বৃহত্তর লড়াইয়ের প্রচেষ্টা ঝুঁকির সম্মুখীন হয়েছে।

ইয়াঙ্গার আরও বলেন, ব্রিটিশ গোয়েন্দা ও নিরাপত্তা কর্মকর্তারা গত তিনবছরে যুক্তরাজ্যে কয়েক ডজন হামলা পরিকল্পনা নস্যাৎ করেছে। এছাড়াও, এ ধরনের শত শত ঘটনার তদন্তও চলছে। কিন্তু তারপরও ঘোর অনিশ্চয়তার এ সময়ে পুরোপুরি সুরক্ষা ব্যবস্থা করা সম্ভব না।

বর্তমান পরিস্থিতিতে ‘নজিরবিহীন হুমকি’ বিরাজ করছে বলে জানান তিনি। সামরিক অভিযানে কোণঠাসা হওয়ার চাপ মাথায় নিয়েও আইএস অত্যন্ত দক্ষ সংগঠনের মত হামলা পরিকল্পনা করে চলেছে বলে মন্তব্য করেন ইয়াঙ্গার।