আলেপ্পো থেকে প্রায় ১৫০ বেসামরিক নাগরিক উদ্ধার

সিরিয়ার লড়াইবিক্ষুব্ধ আলেপ্পোর পুরোনো নগরী থেকে প্রায় ১৫০ বেসামরিক নাগরিককে সরিয়ে নিয়েছে আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 03:41 PM
Updated : 8 Dec 2016, 03:41 PM

এদের বেশিরভাগই হাসপাতালে থাকা এবং চলাফেরায় অক্ষম মানুষ যাদের জরুরি ভিত্তিতে চিকিৎসাসেবা প্রয়োজন।

পূর্ব আলেপ্পো থেকে এই প্রথম এতগুলো মানুষকে উদ্ধার করা সম্ভব হল বলে বৃহস্পতিবার জানিয়েছে রেডক্রস।

সরকারি বাহিনী এবং বিদ্রোহীদের তুমুল লড়াইয়ের মধ্যে মানুষগুলো দিনের পর দিন আটকা পড়ে ছিল। ওষুধের অভাবে কিংবা রেডক্রসের উদ্ধার অভিযানের আগেই গোলাগুলির মধ্যে পড়ে মারা গেছে অন্তত ১১ জন।

সিরিয়ায় আইসিআরসি’র প্রতিনিধিদলের প্রধান মারিয়ানে গাসের এক বিবৃতিতে বলেছেন, “উদ্ধার পাওয়া অনেকেই চলাফেরা করতে অক্ষম। তাদের বিশেষ যত্ন প্রয়োজন।”

উদ্ধার পাওয়াদের মধ্যে চলাফেরায় অক্ষম, মানসিকভাবে বিপর্যস্ত কিংবা লড়াইয়ে আহত ১১৮ জনকে আলেপ্পোর পশ্চিমাঞ্চলে সরকার পরিচালিত তিনটি হাসপাতালে নেওয়া হয়েছে। অন্য আরও ৩০ শিশু, নারী ও পুরুষকে নেওয়া হয়েছে পশ্চিম আলেপ্পোর একটি আশ্রয় শিবিরে।

পূর্ব আলেপ্পোয় এখনও প্রচণ্ড লড়াই চলছে এবং সেখানকার মানবিক পরিস্থিতি বিপর্যয়কর বলে জানিয়েছে রেডক্রস। আটকা পড়া মানুষদের জন্য ত্রাণ সরবরাহ করতে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সিরিয়ার সরকারি বাহিনী গত তিন সপ্তাহে পূর্ব আলেপ্পোয় বিদ্রোহীদের দখলে থাকা প্রায় ৭৫ শতাংশ এলাকা পুনর্দখল করেছে। লড়াইয়ে নিহত হয়েছে শত শত মানুষ। গৃহহীন হয়েছে আরও কয়েক হাজার মানুষ।