রোহিঙ্গা 'গণহত্যা’ বন্ধে বিদেশি হস্তক্ষেপের আহ্বান মালয়েশিয়ার

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধে বিদেশি হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন।

>>রয়টার্স
Published : 4 Dec 2016, 01:37 PM
Updated : 4 Dec 2016, 01:37 PM

রাজধানী কুয়ালালামপুরে রোববার হাজার হাজার রোহিঙ্গার বিক্ষোভ-সমাবেশে সঙ্গে যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়া মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম নিপীড়নের কড়া সমালোচনা করে আসছে। দমনপীড়নের মুখে রোহিঙ্গারা প্রতিবেশী দেশগুলোতে পালাচ্ছে।

মিয়ানমারের এ সহিংসতাকে গত শনিবার জাতিগত শুদ্ধি অভিযান আখ্যা দিয়েছে মালয়েশিয়া।

নাজিব রাজাক মিয়ানমারের সহিংসতা বন্ধের জন্য জাতিসংঘ, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং ইসলামিক সহযোগিতা সংগঠনকে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন।

সমাবেশে তিনি বলেন, “বিশ্ববাসী বসে বসে গণহত্যা সংঘটিত হতে দেখতে পারে না।”

মিয়ানমারের অভিযোগ, মালয়েশিয়া তাদের অভ্যন্তরীন ব্যাপারে হস্তক্ষেপ করছে। এ অভিযোগ উপেক্ষা করেই রোবার রোহিঙ্গাদের সমর্থনে সমাবেশে যোগ দিয়ে ওই বক্তব্য রাখেন নাজিব।

বক্তব্যে মিয়ানমারের নেত্রী অং সান সুচি যেভাবে দৃশ্যতই সামরিক অভিযান মেনে নিচ্ছেন, তার সমালোচনা করে তাকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার যথার্থতার নিয়েও নাজিব প্রশ্ন তোলেন।

নাজিবের ক্ষমতাসীন ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) এবং প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি ওই সমাবেশের আয়োজন করে। এতে ১০ হাজার লোক সমাগম হয়। এদের বেশিরভাগই রোহিঙ্গা।

রোহিঙ্গা সমস্যা সমাধানে মালয়েশিয়ার প্রচেষ্টার প্রশংসা করে দেশটির রোহিঙ্গা সোসাইটির প্রেসিডেন্ট ফয়সাল ইসলাম মুহাম্মদ কাশিম বলেন, “আমরা চাই রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করতে মালয়েশিয়া সরকার মুসলিম এবং পশ্চিমা বিশ্বকে বার্তা দিক।”