জাতীয় ঐক্যের আহ্বান ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর দেওয়া ভাষণে জনগণের প্রতি জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। 

>>রয়টার্স
Published : 24 Nov 2016, 11:33 AM
Updated : 24 Nov 2016, 11:33 AM

‘থ্যাঙ্কসগিভিং ডে’ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান বলে জানিয়েছে বিবিসি।

নির্বাচনী প্রচারণার সময়কার তিক্ততার রেশ এখনও অছে উল্লেখ করে ট্রাম্প বলেন, “উত্তেজনা রাতারাতি প্রশমন হবে না। তবে আমাদের মধ্যকার বিভাজন দূর করার সময় এসেছে।”

“আমাদের সামনে একযোগে ইতিহাস গড়ার সুযোগ আছে। ওয়াশিংটনে সত্যিকারের পরিবর্তন আনতে, শহরগুলোকে প্রকৃতই নিরাপত্তা দিতে এবং বিভিন্ন সম্প্রদায়ের সত্যিকারের সমৃদ্ধির জন্য আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে।”

এর আগে আসন্ন মন্ত্রিসভায় এক ভারতীয়সহ নিজের কঠোর সমালোচক দুই নারীকে নিয়োগ দেন ট্রাম্প। এর মধ্য দিয়ে তিনি তার বিরোধীদের সঙ্গে দূরত্ব কমানোর চেষ্টা নিচ্ছেন বলেই মনে করা হচ্ছে।

এর আগে, গত শুক্রবার কট্টর সমালোচক রমনিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ঘোষণা করেন ট্রাম্প।

২০১৭ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ট্রাম্প। আর তার আগেই ক্ষমতা হস্তান্তর ও সরকার গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রশাসনের কর্মকর্তাদের মনোনীত করছেন তিনি।  

এ গুরুত্বপূর্ণ সময়টিতে দেশের সব পক্ষের নাগরিকদের ঐক্যের ডাক দিয়ে ট্রাম্প বলেছেন, “এখন সব ভেদাভেদ ভুলে আমেরিকার জনগণের ঐক্যবদ্ধ হওয়ার সময়।”

দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, নাগরিকদের একে অপরের সঙ্গে বন্ধন এবং আস্থা সম্পর্ক ফিরিয়ে আনতে হবে। কারণ, আমেরিকা একবার একতাবদ্ধ হয়ে গেলে কোনওকিছুই আর ধরাছোঁয়ার বাইরে থাকবে না।”

“চলুন, আমরা আমাদের যাকিছুই আছে তার সবকিছুর জন্য ধন্যবাদ জানাই এবং সামনে উদ্দীপনাময় যে নতুন দিন অপেক্ষা করছে তার মুখোমুখি হই সাহসের সঙ্গে।” 

যুক্তরাষ্ট্রে শত শত বছর ধরে থ্যাঙ্কসগিভিং ডে উদযাপনের রেওয়াজ চলে আসছে।  ছুটির এ দিনটিতে যুক্তরাষ্ট্রজুড়ে  উৎসব চলে। মানুষজন দিনটি তাদের প্রিয়জনের সান্নিধ্যে কাটান এবং ঐতিহ্যবাহী টার্কি ভোজে অংশ নেন।