এবার এফবিআইয়ের বিরুদ্ধে অভিযোগ ট্রাম্পের

হিলারি ক্লিনটনের বহুল আলোচিত নতুন ইমেইলগুলোর মধ্যে কোনো ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া যায়নি বলে জানানোর পর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের বিরুদ্ধে অযোগ্যতার অভিযোগ এনেছেন ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2016, 09:32 AM
Updated : 7 Nov 2016, 09:33 AM

এফবিআইয়ের পরিচালক জেমস কমি দেশটির কংগ্রেস সদস্যদের প্রতি রোববার লেখা এক চিঠিতে সংস্থাটি পর্যালোচনা শেষে আগের অবস্থান পরিবর্তন করার মতো কোনো কিছু পায়নি বলে জানিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে চলা এই ইস্যুটির সমাধান হওয়ায় নিজেদের সন্তুষ্টির কথা জানিয়েছে হিলারির প্রচারণা শিবির। 

নির্বাচনী প্রচারণার শেষ মূহুর্তে এই নাটকীয় ঘটনায় হিলারির প্রচারণা শিবিরের ওপরে ছায়া ফেলা মেঘ সরে গেছে।

রোববার এফবিআইয়ের এই ঘোষণার আগে সর্বশেষ জরিপগুলোতে ট্রাম্পের চেয়ে চার থেকে পাঁচ শতাংশ পয়েন্টে এগিয়ে ছিলেন হিলারি।

এফবিআইয়ের সিদ্ধান্ত জানার পর রিপাবলিকান প্রার্থী তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন।

মিশিগানের ডেট্রয়েটে এক নির্বাচনী প্রচারণা সমাবেশে ট্রাম্প জোর দিয়ে বলেছেন, এত অল্প সময়ে কথিত ছয় লাখ ৫০ হাজার ইমেইল পরীক্ষা করা এফবিআইয়ের পক্ষে অসম্ভব।

তিনি বলেন, “কারচুপির একটি পদ্ধতিতেই তাকে এখন রক্ষা করা হচ্ছে। পুরো পদ্ধতিটাই কারচুপিতে পূর্ণ। আমি অনেকদিন ধরেই এ কথা বলে আসছি।

“হিলারি ক্লিনটন দোষী, তিনি নিজেও তা জানেন, এফবিআই তা জানে, জনগণও এটা জানে। এখন ৮ নভেম্বর ব্যালট বাক্সে ন্যায়বিচার করার বিষয়টি আমেরিকার জনগণের ওপরই নির্ভর করছে।”

এফবিআই পরিচালকের ওই চিঠির বিষয়ে হিলারি নিজে কিছু না বললেও তার প্রচারণা শিবির জানিয়েছে, তিনি (হিলারি) নির্দোষ প্রমাণিত হবেন এ বিষয়ে আত্মবিশ্বাসি ছিল তারা।

রোববার নিউ হ্যাম্পশায়ারের ম্যানচেস্টারে এক প্রচারণা সমাবেশে তিনি বলেন, ‘বিভক্তি ও একতার মধ্যে আমেরিকানদের অবশ্যই একটিকে বেছে নিতে হবে।”

এখান থেকে হিলারির ফিলাডেলফিয়া যাওয়ার কথা রয়েছে। সেখানে প্রেসিডেন্ট বারাক ওবামা, ফাস্ট লেডি মিশেল ওবামা, স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং সঙ্গীত শিল্পি ব্রুস স্প্রিংসটিনের সঙ্গে মিলিত হওয়ার কথা রয়েছে তার।

মধ্যরাতে নর্থ ক্যারোলাইনায় ‘গেইট আউট দ্য ভোট র‌্যালি’ অনুষ্ঠানের মাধ্যমে হোয়াইট হাউজে যাওয়ার প্রচারণা শেষ করবেন তিনি।  

অপরদিকে মিশিগানে নির্বাচনী প্রচারণার শেষ সভায় যোগ দেওয়ার আগে ফ্লোরিডা, নর্থ ক্যারোলাইনা ও ফিলাডেলফিয়ায় শেষ মূহুর্তের প্রচারণা চালাবেন ট্রাম্প।