পানামা পেপার্স: নওয়াজ পরিবার নিয়েও তদন্তের নির্দেশ আদালতের

পানামা পেপার্সে নাম আসার প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2016, 02:31 PM
Updated : 1 Nov 2016, 07:15 PM

গত ৯ জুলাই ইন্টারন্যাশনাল কনসোর্শিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম (আইসিআইজে) পানামার ল ফার্ম মোস্যাক ফনসেকার গোপন নথি ফাঁসে রথী-মহারথীদের কর ফাঁকির চিত্র উঠে আসে।

সেখানে বেনামে সম্পদ গড়ার অভিযোগে রাজনীতিবিদসহ বিশ্বের বিভিন্ন অঙ্গনের প্রভাবশালীদের লম্বা তালিকা দেওয়া হয়।

ওই তালিকায় পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সন্তানদের নামও আসে। তাদের বিরুদ্ধে অর্থ পাচার করে যুক্তরাজ্যে সম্পদের মালিক হওয়ার অভিযোগ উঠে; যদিও তারা এই অভিযোগ অস্বীকার করেন।

দুর্নীতির অভিযোগ তুলে ইমরান খান নেতৃত্বাধীন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নওয়াজের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে।

পিটিআই প্রধান ইমরান খান ২ নভেম্বর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ অচল করে দেওয়ার হুমকিও দিয়েছিলেন।

কিন্তু ১ নভেম্বর সুপ্রিম কোর্ট নওয়াজ পরিবারের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তে কমিশন গঠনের নির্দেশ দেওয়ায় ওই হুমকি থেকে সরে আসেন ইমরান।

পাকিস্তানের দৈনিক ডনের প্রতিবেদনে বলা হয়, সুপ্রিম কোর্ট পিটিআই এবং পাকিস্তান মুসলিম লিগ উভয় দলকে পানামা পেপার্সে ফাঁস হওয়ার তথ্য নিয়ে তদন্তের জন্য কমিশন গঠনে তাদের শর্তাবলী জানাতে বলেছে।

আদালতের পক্ষ থেকে আরও বলা হয়, “কমিশন সরাসরি সুপ্রিম কোর্টের কাছে তদন্ত প্রতিবেদন দেবে।”

নওয়াজের বিরুদ্ধে আন্দোলনরত দলগুলোকে ‘ধৈর্য ধারণ’ করারও পরামর্শ দিয়েছেন পাকিস্তানের প্রধান বিচারপতি আনোয়ার জহীর জামালি।

তিনি বলেন, “যে কোনো ‍বিশৃঙ্খলা ও সংকট থেকে আমাদের দেশকে অবশ্যই রক্ষা করতে হবে।” 

আদালতের এই নির্দেশের পর ইমরান অবরোধ কর্মসূচি বাতিল করে বলেন, “সুপ্রিম কোর্টের পরামর্শের পর আমরা আগামীকাল আল্লাহকে ধন্যবাদ জানানো এবং ইসলামাবাদের প্যারেড গ্রাউন্ডে ধন্যবাদ দিবস উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছি।”

গত সপ্তাহে ইসলামাবাদ অচল করে দেওয়ার হুমকির পর থেকেই ইমরান সমর্থক ও পুলিশের মধ্যে টানা কয়েকদিন সংঘর্ষ হয়েছে। শতাধিক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।