ভোট জালিয়াতির অভিযোগে ট্রাম্প সমর্থক পাকড়াও

দুইবার ভোট দেওয়ার অভিযোগে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের এক সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে। তিনি আইওয়ার দেস ময়েনেসের বাসিন্দা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2016, 03:52 PM
Updated : 30 Oct 2016, 03:52 PM

স্থানীয় গণমাধ্যম কেসিসিআই এর খবরে বলা হয়, বৃহস্পতিবার পল্ক কাউন্টি থেকে ৫৫ বছর বয়সী টেরি রটকে গ্রেপ্তার করা হয়।

গার্ডিয়ানের অনলাইন সংস্করণে বলা হয়, নিবন্ধিত রিপাবলিকান ভোটার টেরি রট ট্রাম্পের পক্ষে দুইবার ভোট দেন।

গ্রেপ্তারের পর শুক্রবার পাঁচ হাজার মার্কিন ডলার জামানত দিয়ে কারাগার থেকে ছাড়া পান এই নারী।

আইওয়া পাবলিক রেডিওকে রট বলেন, “আমার দুইবার ভোট দেওয়ার কোনও পরিকল্পনা ছিল না। মুহূর্তের উত্তেজনায় আমি ওই কাজ করেছি। নির্বাচনে কারচুপি হয়।”

পল্ক কাউন্টি অ্যাটর্নি জন সার্কন গার্ডিয়ানকে বলেন, “আমি ২৫ বছরেরও বেশি সময় ধরে এই দায়িত্ব পালন করছি। ভোট জালিয়াতের খুব কম অভিযোগই আমাদের হাতে আছে।”

“অনুপস্থিত ব্যালটের অনুরোধ এবং প্রকৃত অনুপস্থিত ব্যালটের সংখ্যার মধ্যে কিছুটা গড়বড় আছে। তবে এর সুযোগ নিয়ে দুইবার ভোট দেওয়ার ঘটনা খুব কমই ঘটে। আমরা সব ভোটারকে নিজের ভোটাধিকার প্রয়োগের উৎসাহ দিচ্ছি। সেইসঙ্গে যারা ভোটের নিয়ম লঙ্ঘন করবে তাদের পাকড়াও করা হবে বলে সতর্ক করছি।”

রটের প্রথম ভোটটি বৈধ বলে বিবেচিত হচ্ছে। দ্বিতীয় ভোটের কারণে আদালেতে তার বিচার হবে। ৭ নভেম্বর রটের মামলার প্রাথমিক শুনানির দিন ধার্য করা হয়েছে।

যদি রট দোষী সাব্যস্ত হন তবে তার অন্তত পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে।

দেস ময়েনেস রেজিস্টার-র খবরে বলা হয়, আইওয়ায় রট ছাড়াও আরও দুই ব্যক্তির বিরুদ্ধে দুইবার ভোট দেওয়ার অভিযোগ আনা হয়েছে। তারা একবার মেইলে এবং একবার ভোট কেন্দ্রে স্বশরীরে উপস্থিত হয়ে ভোট দিয়েছেন। তবে এখন পর্যন্ত শুধু রটকেই গ্রেপ্তার করা হয়েছে।

গত কয়েক সপ্তাহে ভোটে কারচুপি নিয়ে ট্রাম্প শিবির থেকেই বেশি হৈচৈ করা হয়েছে।

খোদ ট্রাম্প ‘ভোট কারচুপির মাধ্যমে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিন্টনকে জেতানোর ষড়যন্ত্র চলছে’ বলে অভিযোগ করে আসছেন। অথচ তার এক সমর্থকই এ অভিযোগে প্রথম ধরা পড়ল।

গণমাধ্যমের খবরে বলা হয়, ট্রাম্পের আশঙ্কা প্রকাশের কারণে হয়ত রট প্রভাবিত হয়ে এই কাজ করেছেন।